পীরগঞ্জে ওয়াশ ব্লক নির্মাণ কাজে রডের পরিবর্তে বাঁশ 

আনোয়ার হোসেন আকাশ, ঠাকুরগাঁও | ২২ ফেব্রুয়ারি ২০২২ ১২:১২

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার জাবরহাট ডিগ্রী কলেজে ওয়াশ ব্লক নির্মাণ কাজে লোহার রডের পরিবর্তে বাঁশের বাতা ব্যবহার করার অভিযোগ উঠেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার সকালে কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর ওয়াশ ব্লক নির্মান কাজ পরিদর্শনকালে কলেজ কর্তৃপক্ষের কাছে বিষয়টি ধরা পড়ে।

কলেজের সহকারি অধ্যাপক তৈয়ব আলী জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে প্রায় ৭ লাখ টাকায় তাদের কলেজে একটি ওয়াশ ব্লক নির্মাণ করা হচ্ছে। নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সোমবার সকালে অধ্যক্ষ করিমুল ইসলাম সহ শিক্ষক-কর্মচারীরা কলেজের শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য যান। শ্রদ্ধা নিবেদন শেষে কলেজ মাঠে নির্মানাধীন ওয়াস ব্লকের নির্মাণ কাজ পরিদর্শনে যান তারা।

এ সময় তারা দেখতে পান ওয়াশ ব্লকের জন্য সদ্য তৈরী করা স্লাবের (ঢাকনা) এক প্রান্তে বাঁশের বাতার অংশ বিশেষ বের হয়ে আছে। পরে স্লাব ভেঙ্গে দেখেন, সেখানে লোহার রডের পরিবর্তে বাঁশের বাতা ব্যবহার করা হয়েছে। বিষয়টি তাৎক্ষনিক উপজেলা প্রকৌলীকে মোবাইল ফোনে জানান তারা। নির্মান কাজে রডের পরিবর্র্তে বাঁশের বাতা ব্যবহার করার বিষয়টি মহুর্তেই এলাকায় ছড়িয়ে পড়ে।

কলেজের দাতা সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর জানান, করোনার কারণে কলেজ বন্ধ ছিল। এসময় ওয়াশ ব্লকের ভবন নির্মাণ কাজ তাদের সেভাবে তদারকি করা সম্ভব হয়নি। এখন স্লাবে রড়ের পরিবর্তে বাঁশ পাওয়া যাচ্ছে, তাহলে ভবন নির্মাণ কাজে কি ব্যবহার করা হয়েছে। তা আল্লাহই জানেন। এটা যাচাই করা জরুরী।

এ বিষয়ে নির্মাণ কাজের ঠিকাদার ফারুক হোসেন বলেন, তাকে না সাইডের জানিয়েই মিস্ত্রি এ কাজ করেছে। তাকে কাজ থেকে বাদ দেওয়া হয়েছে।

উপজেলা প্রকৌশলী শামীম হোসেন বলেন, তিনি শুনেছেন এবং তদারকি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম বলেন, ইঞ্জিনিয়ারকে বলে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: