প্রিয় ছাত্রলীগ, অভিবাদন

আবু সাইদ আল মাহমুদ স্বপন | ২২ জুন ২০২২, ১২:২০

ছবিঃ সংগৃহীত

আমার আত্মজা একদিন আমাকে প্রশ্ন করেছিল, তুমি কাকে বেশী ভালবাস ? আমাকে, না ছাত্রলীগ- কে? আমি উত্তর দিয়েছিলাম, মা তুমি আমার ভালবাসা, ছাত্রলীগ আমার অস্তিত্ব।

তুমি আমার ঔরসে জন্ম নিয়েছ, ছাত্রলীগ আজকের রাজনীতিক স্বপনদের জন্ম দিয়েছে। সে আমার প্যাঁচের কথাগুলো হয়ত অনুধাবন করতে না পেরে বলেছিল, ও, তাহলে তুমি ছাত্রলীগকে অনেক ভালবাস। আরো অনেক কথা, লিখলে বড় হবে। শেষে বলেছিলাম, মা এই দেশটা স্বাধীন করতে প্রতিষ্ঠান হিসেবে সবচেয়ে বেশী ভূমিকা পালন করেছে ছাত্রলীগ।

ছাত্রলীগ মাঝে মাঝে নেতিবাচক খবরের শিরোনাম হয়। কতিপয় জ্ঞানগর্ভ মহৎ ব্যক্তিগণ মনে করেন, কেবলমাত্র ছাত্রলীগই সকল অপকর্ম সাধন করে, সমাজের অন্য শ্রেণীপেশার কোন ব্যক্তি অপরাধ করেন না। কোন বয়সী শিক্ষার্থীরা ছাত্রলীগ করেন এবং তারুণ্যের মাঝে যে বাঁধভাঙ্গা শক্তিমত্তা তার কখোনো কখোনো নেতিবাচক ও কদর্য প্রকাশ ঘটা অস্বাভাবিক নয়। খুঁত পেলেই ছাত্রলীগের নামে বড় বড় নেতিবাচক শিরোনাম করা এক ফ্যাশনে পরিণত হয়েছে। ছাত্রলীগের মহত্বের স্বীকৃতি যেন তাদের নিকট অচ্ছুৎ কোন বিষয়।

কিন্তু মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশবাসীকে উদ্বুদ্ধ করণ, ক্ষেত্র প্রস্তুত করণ, সরাসরি সম্মুখ যুদ্ধে অংশগ্রহণের প্রতিষ্ঠানগত তালিকা করলে ছাত্রলীগের অবদানের কাছাকাছি কি কোন প্রতিষ্ঠান আসবে? সকল স্বৈরাচার বিরোধী আন্দোলন, দেশকে সম্ভাব্য তালেবানি রাষ্ট্রে পরিণত করার কদর্য ও অর্থশালী অপপ্রয়াস প্রতিরোধে ছাত্রলীগের চেয়ে কোন প্রতিষ্ঠানের অবদান কি অধিকতর?

পূণ্যভুমি সিলেট আজ বন্যা দূর্গত। বন্যার ভয়াবহতা সিলেটের আপামর জনগণকে চরম অসহায়ত্বের গভীর খাঁদে নিক্ষেপ করেছে। তাদের পাশে সর্বাগ্রে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। রাষ্ট্রযন্ত্র, সশস্ত্র বাহিনীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে জোর কদমে আর্ত মানবতার সেবায় সার্বক্ষণিক নিয়োজিত হয়েছে ছাত্রলীগের কেন্দ্র থেকে তৃণমূলের অগণিত তরুণ-তরুণী।

মাথায় বৃষ্টি নিয়ে পানিতে নেমে কি অক্লান্ত পরিশ্রম করছে আমাদের প্রিয় ছাত্রলীগ, বানভাসি মানুষ বাঁচাতে জীবন পর্যন্ত উৎসর্গ করেছে। দেখে মনে হচ্ছে, এরাই তো বাংলাদেশ। এই মানবিক কর্মীরাই আগামীর বাংলাদেশের নেতৃত্ব দেবে। জাতির পিতা এবং মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদের অভিন্ন স্বপ্ন পূরণে এই ছাত্রলীগ অবিচল থেকে দৃঢ়তার সঙ্গে এগিয়ে চলবে। দেশপ্রেমিক নেতা ও নাগরিক গড়ার নিপুণ প্রতিষ্ঠান ছাত্রলীগ এগিয়ে যাক সকল বাঁধা পেরিয়ে অভীষ্ঠ লক্ষ্যের পানে।

অভিবাদন প্রিয় ছাত্রলীগ। অভিবাদন বানভাসি মানুষের পাশে দাঁড়ানো বাঙালির মুক্তির সংগ্রামের বীর সেনানীবৃন্দ।

লেখকঃ সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ


আপনার মূল্যবান মতামত দিন: