ফেসবুক-মেসেঞ্জারে চালু হচ্ছে 'ব্রডকাস্ট চ্যানেলস'

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | ২১ অক্টোবর ২০২৩, ১০:৩০

প্রতীকী ছবি

ক’দিন আগেই অনলাইন ম্যাসেজিংয়ের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপে ব্রডকাস্ট ফিচার চালু করেছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। এর আগে ছবি ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামেও ‘চ্যানেল’ সুবিধা চালু করা হয়। এবার সেই দৌড়ে নতুন সংযোজন ফেসবুক-মেসেঞ্জার। এবার ফেসবুক, মেসেঞ্জারেও ‘চ্যানেল’ সুবিধা আনছে মেটা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

মেটা কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অনলাইনে গ্রাহক সংখ্যা বাড়তে থাকায় সম্প্রতি বিভিন্ন প্লাটফর্মের মধ্যে প্রতিযোগিতা চলছে। গ্রাহকদের আকৃষ্ট করতে নতুন নতুন ফিচার নিয়ে আসছে সামাজিক মাধ্যমগুলো। এমন পরিস্থিতিতে প্রতিযোগিতায় টিকে থাকতে নতুন ফিচার চালুর ঘোষণা দিয়েছে মেটা। বর্তমানে মেটা বিভিন্ন পেজের জন্য ব্রডকাস্ট চ্যানেল তৈরির সুবিধা পরীক্ষা করছে।

জানা গেছে, চলতি মাসের শেষের দিকে ফেসবুক ও মেসেঞ্জারে ব্রডকাস্ট চ্যানেল চালু হতে পারে। এর মধ্যে বেশ কিছু উপায় থাকছে যার মাধ্যমে অর্থ উপার্জনও করা যাবে। নতুন এ সুবিধা চালু হলে কনটেন্ট নির্মাতারা সরাসরি ফলোয়ারদের কাছে মেসেজ, ছবি পাঠানোর পাশাপাশি বিভিন্ন বিষয়ে জরিপ করতে পারবেন।

গত মাসে হোয়াটসঅ্যাপের জন্য জন্য চ্যানেল ফিচার চালু করে মেটা। হোয়াটসঅ্যাপ চ্যানেল সকলের জন্য উন্মুক্ত। এখানে ব্যবহারকারীরা নিজের চ্যানেল বানিয়ে কমিউনিটি তৈরির সুযোগ পাবে। সোশ্যাল মিডিয়ায় পরিচিতির পাশাপাশি বেশ কিছু উপায় রয়েছে যার মাধ্যমে অর্থ উপার্জনও করতে পারবেন।

এদিকে চলতি বছরের শুরুতে অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফাইড করার সুযোগ দেয় মেটা। এরপর থেকে বিভিন্ন নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছেন মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।


আপনার মূল্যবান মতামত দিন: