হোয়াটসঅ্যাপে সুরক্ষিত থাকবে ব্যবহারকারীর গোপন চ্যাট

সময় ট্রিবিউন | ১৭ মে ২০২৩, ২২:৪১

ছবিঃ সংগৃহীত

মেটা মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর কথোপকথন গোপন রাখতে নিয়ে এসেছে ‘লকড চ্যাটস’ সুবিধা। এ সুবিধায় চ্যাটগুলো একটি পাসওয়ার্ড সুরক্ষিত বিশেষ ফোল্ডারে সংরক্ষিত থাকবে। অন্য কেউ চাইলেও হোয়াটসঅ্যাপের এই চ্যাটগুলো দেখতে পারবেন না।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ১৫ মে নিজের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে এক ফেসবুক পোস্টে এ ঘোষণা দেন। নতুন এ সুবিধায় ব্যবহারকারী কোনো চ্যাট লক করলে তা আর কেউ দেখতে পাবেন না। এ ছাড়া লক করা চ্যাটে মেসেজ এলেও নোটিফিকেশন দেখাবে না ফোনে। আর এই গোপন চ্যাট দেখতে প্রয়োজন হবে ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ডের।

হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণে চালু হয়েছে পাঠিয়ে দেওয়া মেসেজ এডিটের সুবিধা। অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ ২.২৩.১০.১৩ এবং আইওএসে ২৩.১০.০.৭০ সংস্করণে চালু হয়েছে এ সুবিধা। হোয়াটসঅ্যাপে কারও সঙ্গে চ্যাট করার সময় ভুল কিছু পাঠালে সেটি এডিট করার সুযোগ ছিল না। সর্বোচ্চ সেটি ডিলিট করা যেত। তবে এবার সেই মেসেজ এডিটের সুবিধা নিয়ে এসেছে এ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। তবে শুধু মেসেজ নয়, ছবি এবং ভিডিও এডিট করতে পারবেন ব্যবহারকারীরা। ফলে হোয়াটসঅ্যাপের ‘ডিলিট ফর এভরিওয়ান’ সুবিধা ব্যবহার করে পুরো মেসেজ মুছে নতুন করে আবার পাঠাতে হবে না। তবে প্রাপককে মেসেজ এডিটের কথা জানাবে হোয়াটসঅ্যাপ।


আপনার মূল্যবান মতামত দিন: