বিশ্বকাপ বাছাইয়ে নারী দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা

সময় ট্রিবিউন | ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৮

ছবি: সংগৃহীত

২০২৩ সালে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের জন্য রোববার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ নারী ক্রিকেট দলের ২০ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

জানা গেছে, ২০ সদস্যের এই প্রাথমিক স্কোয়াড থেকেই বিশ্বকাপ বাছাইপর্বের আগে চূড়ান্ত করা হবে মূল দল।

বিশ্বকাপের জন্য ঘোষিত বাংলাদেশের প্রাথমিক স্কোয়াডে আছেন সালমা খাতুন, জাহানারা আলম, শামিমা সুলতানা, মুর্শিদা খাতুন, ফারজানা হক পিঙ্কি, নিগার সুলতানা জ্যোতি, রুমানা আহমেদ, ঋতু মণি, নাহিদা আক্তার, লতা মণ্ডল, সুরাইয়া আজমিন, নুজহাত তাসনিয়া, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, শারমিন আক্তার সুপ্তা, সানজিদা আক্তার মেঘলা, সোবহানা মোস্তারি, খাদিজা তুল কুবরা, পুজা চক্রবর্তী ও দিশা বিশ্বাস।

আগামী নভেম্বরে জিম্বাবুয়ে সফরে যাবে নারী ক্রিকেট দল। সেখানে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দেশটিতেই শুরু করবে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব।

বাছাইপর্বের খেলা শুরু হবে আগামী ১৬ নভেম্বর, যা চলবে পরবর্তী ৫ ডিসেম্বর পর্যন্ত। বাছাইপর্বে বাংলাদেশ ছাড়াও আরও ৯টি দল অংশগ্রহণ করবে। দলগুলো হল- পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ে।

বিশ্বকাপের মূল আসর অনুষ্ঠিত হবে ২০২২ সালে। স্বাগতিক দেশ নিউজিল্যান্ড। আর এই বৈশ্বিক আসরে সরাসরি অংশ নেবে ৫টি দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ড।

এছাড়া পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের মধ্যে বাছাইপর্ব থেকে শীর্ষ ৩টি দল অংশ নেবে মূল পর্বে। মোট ৮টি দল নিয়ে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের মূল পর্ব।

এদিকে, জানা গেছে প্রাথমিক স্কোয়াডের নারী ক্রিকেটারদের অনুশীলন পর্ব শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর। এরপর ২৬ তারিখ করোনা টেস্টের পর আগামী ২৭ সেপ্টেম্বর সিলেটে যাবেন নারী খেলোয়াড়রা। সেখানে ২৮ সেপ্টেম্বর থেকে ক্যাম্প শুরু হয়ে চলবে ১১ অক্টোবর পর্যন্ত।



আপনার মূল্যবান মতামত দিন: