ব্যালে ও জিমন্যাস্টের মিশেলে প্রতিবাদী ফটোগ্রাফি

সময় ট্রিবিউন | ২৮ জানুয়ারী ২০২২ ১৬:৪৩

ব্যালে ড্যান্স আর জিমন্যাস্টের মিশেলে মডেল ইরার ছবি- ছবি সংগৃহীত ব্যালে ড্যান্স আর জিমন্যাস্টের মিশেলে মডেল ইরার ছবি- ছবি সংগৃহীত

ব্যালে ড্যান্স আর জিমন্যাস্টের মিশেলে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল, ফটোগ্রাফার জয়িতা ও তার ছবির মডেল ইরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোলা এসব ছবি এখন ঘুরছে নেটিজেনদের টাইমলাইনে। সাথে নানান বার্তা। কখনো প্রতিবাদ, কখনো সুন্দরের সাবলীল উপস্থাপনায় আবার কখনো নারী স্বাধীনতার।

ফ্রেমবন্দী স্থিরচিত্র নয়, সব ছবিরই থাকে নিজস্ব বার্তা। তেমনি কিছু ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। যেখানে এক তরুণীকে দেখা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আইকনিক স্পটে। ছবির মডেল মোবাশ্বিরা কামাল ইরা একজন ব্যালে নৃত্যশিল্পী। বাড়ি নওগাঁয়। জানালেন এসব ছবির পেছনের কথা।

ব্যালে নৃত্যশিল্পী মোবাশ্বিরা কামাল ইরা বলেন, জয়িতা আপু চেয়েছিল যে সে তার গণ্ডির বাইরে বেরিয়ে নতুন কিছু ছবি তুলবে। আর আমি যেহেতু ফ্লেক্সিবল, আমাকে ও আপুর প্রতিভাকে প্রকাশ করার জন্যই জয়িতা আপুর ছবি তোলা।

ইরার ছবিগুলো তুলেছেন আলোকচিত্র শিল্পী জয়িতা তৃষা। স্পট নির্বাচনসহ ফটোশ্যুটের আইডিয়াটি বেরিয়েছে তার মাথা থেকে।

তৃষা বলেন, আমি আসলে ঢাকার আইকনিক ব্যাপারগুলোকে তুলে ধরতে চেয়েছি, পাশাপাশি ব্যালে নৃত্যকেও প্রোমোট করতে চেয়েছি। চেয়েছি বাংলাদেশে যে ব্যালে চর্চা হয় সেটা যেন মেয়েরা জানে বা আগ্রহী হয় শেখার জন্য।

শাবিপ্রবির অনশনে যখন দেশের বিশ্ববিদ্যালগুলোর শিক্ষার্থীদের একাত্মতা প্রকাশ করছিলেন তখন তারুণ্য ও স্বাধীনতার প্রতীক হিসেবে সামনে এসেছে এসব ছবি। এতে ভালো লাগার পাশাপাশি বিস্মিত ইরা-তৃষা দুজনই। তৃষা বলেন, রাজু ভাস্কর্য এমনিতেই খুবই পাওয়ারফুল ভাস্কর্য, এটা একটা প্রতিবাদের ব্যানার। সেখানেই একটা মেয়ের পাখির মতো উড়ে যাওয়া, মানে আমার কাছে আইডিয়াটা খুবই মজার লেগেছে। আমি এই আইডিয়াটিই পোর্ট্রে করি। ইরাকে বললাম আইডিয়াটা। ইরা খুবই সাহসী মেয়ে, একই সাথে ও বুঝতে পারে যে আমি কী চাচ্ছি।



আপনার মূল্যবান মতামত দিন: