সাপ থাকে গ্রামের ঝোপঝাড়, জংগলে আর মেডিসিন থাকে শহরে : রাব্বানী

সময় ট্রিবিউন | ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:৪৯

ফাইল ছবি

সম্প্রতি দেশে সাপের কামরে মৃত্যুর সংখ্যা বেড়েছে। জরিপ বলছে প্রতিবছর প্রায় সাড়ে সাত হাজার সাপে কাটা রোগীর মৃত্যু হচ্ছে। এদের কেও কেও হাসপাতালে মারা যাচ্ছে আবার অনেকেই ঝাড়ফুঁকে ভরসা করে বিনা চিকিৎসায় প্রাণ হারাচ্ছে। অথচ সঠিক সময়ে এন্টিভেনম প্রয়োগে প্রাণ বাঁচানো সম্ভব সাপে কাটা রোগীর।

সাপে কাটা রোগীর মৃত্যু নিয়ে স্বাস্থ্য খাতের উদাসীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্বাস্থ্যসেবা খাতের এমন উদাসীনতা নিয়ে একটি স্ট্যাটাস দেন। স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল-

"সাপে কাটার পর রাজশাহী মেডিকেল কলেজে ২২ দিন চিকিৎসারত থাকার পর মারা গেছে আসাদ আলম টুটুল নামের তরতাজা এক যুবক। কয়েকদিন পূর্বে নোয়াখালী সদর ও পাবনা সদর হাসপাতালে নেয়ার পরও সাপে কাটা দুই রোগী বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেছে, তাদের কাছে নাকি এন্টি ভেনাম বা ভ্যাক্সিন নাই! এমন বিনাচিকিৎসায় মৃত্যুর ঘটনা প্রতিমাসে শতাধিক!!

সাপ থাকে গ্রামের ঝোপঝাড়, জংগলে আর মেডিসিন থাকে শহরে, রোগী আনতে আনতে কাহিনী শেষ!

অত্যন্ত পরিতাপের বিষয়, বারংবার তাগিদ দেয়ার পরও বাস্তবতা উপলব্ধি করতে চরম ব্যর্থ আমাদের স্বাস্থ্যসেবা প্রশাসন দেশের অধিকাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, এমনকি জেলা সদর হাসপাতালেও এন্টিভেনাম ও ভ্যাক্সিন সরবরাহ নিশ্চিত করছে না।

এগুলা নির্দিষ্ট তাপমাত্রায় (২-৮ ডিগ্রি সেলসিয়াস) রাখতে যে ফ্রিজার প্রয়োজন, সেটার জন্য নাকি বাজেট সমস্যা! স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির ড্রাইভার দুর্নীতি করে শতকোটি টাকার মালিক হয়ে যায়, মিঠুরা সিন্ডিকেট করে হাজার কোটি উধাও করে দেয়, অথচ প্রতিটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সামান্য এন্টিভেনম ও ফ্রিজার থাকে না, সামান্য বাজেট ও আন্তরিকতার অভাবে, হায় সেলুকাস!!

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষতার এই সময়ে আমরা যদি সাপের কামড়ের সুচিকিৎসা নিশ্চিত করতে না পারি, তা আমাদের জন্য অত্যন্ত লজ্জার ও হতাশার! এদেশে প্রতিবছর সাড়ে সাত হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়!!

দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনায় সার্বিকভাবে আমাদের দেশের স্বাস্থ্যখাতের অবস্থা অত্যন্ত নাজুক, মানুষ চরম অসহায়ত্ব নিয়ে হাহুতাশ করছে, ধুঁকে মরছে!

মন্ত্রনালয়, অধিদপ্তর আর অপ্রাসঙ্গিক আমলাতান্ত্রিকতার এই ব্যর্থ সিস্টেম বাদ দিয়ে শতভাগ অভিজ্ঞ বিশেষজ্ঞ ডাক্তারের দ্বারা স্বায়ত্তশাসিত সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে 'জাতীয় স্বাস্থ্য কমিশন' গঠন করে মানুষের সাংবিধানিক অধিকার হিসেবে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সময়ের সেরা দাবী!"


আপনার মূল্যবান মতামত দিন: