ফেসবুক পেজ নিরাপদ রাখতে করণীয়

হাবিবুর রহমান রুশাদ | ১৩ এপ্রিল ২০২৩, ০১:৩১

ছবিঃ সংগৃহীত

কিছুদিন আগেই বিভিন্ন ব্যবসায়ী গ্রুপের পরিচিত মুখ, মৌসুমী আপুর অনলাইন স্টোর আফনান হারিয়ে গেলো! অজানা কারণে। সুরক্ষা মূলক ব্যবস্থা না থাকায় আর রিকভার করা সম্ভব হয়নি।

কয়েক হাজার লাইক, বুস্টিংয়ের টাকা আর দিনরাত অক্লান্ত পরিশ্রম শেষ। আপু মনের দিক দিয়ে অনেক কঠিন। আবার নতুন করে কাজ শুরু করেছেন, স্বপ্ন দেখছেন, পেজে লাইক মাত্র ১২৯টা। দেখলেও কষ্ট লাগে!

সেম ঘটনা আমার ও আমার ক্লায়েন্টের সাথে হয়েছে গত দুই বছরে ৩০ বারেরও বেশি। এক ক্লায়েন্ট দুই সপ্তাহ আগেই হারিয়েছেন তার ১১ বছরের পুরনো আইডি।

অথচ একটু সতর্ক থাকলেই এই সমস্যায় কখনই পড়তে হবে না। আইডি বা পেজ ইনশাআল্লাহ কখনই হ্যাক হবে না। হয়ে গেলেও পুলিশের সহায়তায় সাত দিনের মধ্যে আবার ফিরিয়ে নিয়ে আসা যাবে।

কিভাবে?

আমাদের ফেসবুক পেজ আমাদের দোকান, আমাদের অনলাইন স্টোর, আমাদের সম্পদ। এটার নিরাপত্তা অনেক জরুরি?পেজের উপর ভিত্তি করেই আমরা সব কাজ করে থাকি।
নিচের চেকলিস্টগুলো ক্লিয়ার রাখলে ইনশাআল্লাহ আমরা আমাদের পেজকে নিরাপদ রাখতে পারবো।

১. মূল অ্যাডমিনের প্রোফাইলে নাম এনআইডির সাথে হুবহু মিলতে হবে।

২. মূল অ্যাডমিনের প্রোফাইলে জন্মতারিখ এনআইডির সাথে হুবহু মিলতে হবে।

৩. মূল অ্যাডমিনের প্রোফাইল আইডি ভেরিফাই করে নিতে হবে এনআইডি কিংবা পাসপোর্ট দিয়ে।

৪. মূল অ্যাডমিনের প্রোফাইলের ফোন নম্বর চালু ও সেফ থাকতে হবে। এমন যেন না হয় যে দীর্ঘদিন বন্ধ থেকে সেই বিক্রি করে কিনে নিয়েছে আরেকজন।

৫. মূল অ্যাডমিনের প্রোফাইলের পাসওয়ার্ড শক্তিশালী হতে হবে। 'হাফিজ১২৩৪', জন্মতারিখ, মায়ের ফোন নম্বর, ছেলের নাম, বউয়ের ফোন নম্বর, এমন যেন না হয়।

৬. মূল অ্যাডমিনের প্রোফাইলের রিকভারী ইমেইল অ্যাড্রেস ঠিক থাকতে হবে। পাসওয়ার্ড শক্তিশালী হতে হবে।

৭. মূল অ্যাডমিনের প্রোফাইলের ইমেইল অ্যাড্রেসের রিকভারী ইমেইল অ্যাড্রেস বা ফোন নম্বর ঠিক থাকতে হবে।

৮. ঠিক উপরের সবগুলো ঠিক রেখে আরেকজন বিশস্ত নিজের মানুষকে ব্যাকআপ অ্যাডমিন দিয়ে রাখা উচিত। মরে গেলে যেন আমার উত্তরাধিকাররা পায় ঠিকঠাক এটার ব্যবস্থা করা।

৯. অচেনা, অল্প বা স্বল্প পরিচিত কাউকে অ্যাডমিন বানানো উচিত না। কাজের প্রয়োজনে দ্রুত পেজকে সঠিক ভাবে সাজানোর জন্য অনেকে আমাদেরকে অ্যাডমিন বানিয়ে দেন। অচেনা বা অল্প পরিচিত মার্কেটিং এজেন্সিকে বিশ্বাস করাটা খুবই ঝুকিপূর্ণ। যেকোন সময় ভালো মন্দ কিছু একটা হয়ে যেতে পারে।

১০. Page Roles এ কারা আছে
বা Page Access কাদের কাছে আছে এটা খেয়াল করে দেখবো।
অচেনা অপরিচিতদের রিমুভ করে দিবো। খুবই জরুরী।

আরও কিছু আছে। কিন্তু আপাতত এগুলো ঠিক থাকলে ইনশাআল্লাহ আমাদের পেজ ও প্রোফাইল ঠিক থাকবে।


আপনার মূল্যবান মতামত দিন: