চীনে কর্মক্ষেত্রে অনলাইন চ্যাট নিষিদ্ধ

সময় ট্রিবিউন | ১০ নভেম্বর ২০২৩, ১৮:৪৭

সংগৃহীত ছবি

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং প্রদেশের একটি কোম্পানি তাদের কর্মীদের কর্মস্থলে ব্যক্তিগত চ্যাট মেসেজিং নিষিদ্ধ করেছে। এর ব্যত্যয় হলে কর্মীদের জরিমানা এমনকি বরখাস্ত করার হুমকিও দিয়েছে কোম্পানিটি।

এ সম্পর্কিত কোম্পানির নোটিশটির স্ক্রিনশট একজন কর্মচারী বেনামে পোস্ট করলে অনলাইনে প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

নোটিশে বলা হয়, চীনের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ উইচ্যাট শুধুমাত্র কাজের সময় কাজের জন্য ব্যবহার করা উচিত। যে কোনও জরুরি ব্যক্তিগত বিষয় ফোনকলের মাধ্যমে জানানো উচিত।

এতে আরও বলা হয়েছে, প্রতিদিন পরিদর্শন করা হবে এবং ব্যক্তিগত চ্যাটের জন্য পরিষেবাটি ব্যবহার করে ধরা পড়া কর্মীদের প্রতিবার ১০০ ইউয়ান (১৪ মার্কিন ডলার) জরিমানা করা হবে।ৎ

যদি তারা এক মাসে তিন বা ততোধিক ব্যক্তিগত চ্যাট করে তবে তাদের ৫০০ ইউয়ান জরিমানা করা হবে। পাঁচ বা ততোধিক ব্যক্তির ক্ষতিপূরণ ছাড়াই বরখাস্ত করা হবে।

তবে ২৮ অক্টোবর স্থানীয় সরকার একটি গণবিজ্ঞপ্তিতে বলেছে, তারা সংস্থাটিকে নিয়মগুলো সংশোধন করতে এবং নতুন আইনের মধ্যে মানবিক ব্যবস্থা জারি করার নির্দেশ দিয়েছে।


চীনের সিভিল কোড অনুযায়ী, কোনো সংস্থা বা ব্যক্তি তাদের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করে মানুষের গোপনীয়তার অধিকার লঙ্ঘন করতে পারবে না।

চংকিং জিহেং ল ফার্মের একজন আইনজীবী লি লি চীনা গণমাধ্যম শিনমিন ইভিনিং নিউজকে বলেছে, কোম্পানির কর্মীদের জরিমানা করা অবৈধ এবং তারা কেবল তখনই বেতন কাটা বা ক্ষতিপূরণ দাবি করার অনুমতি পাবে যদি কোনও কর্মচারীর ক্রিয়াকলাপ বা আচরণের ফলে কোম্পানির ক্ষতি হয়। উদাহরণস্বরূপ, দেরি করে অথবা কাজে অনুপস্থিত থাকে।

একজন কর্মচারী বলেন, আমরা তাদের কর্মচারী, দাস নয়।


আপনার মূল্যবান মতামত দিন: