উড়ন্ত বিমান থেকে ছিটকে পড়া ২ আফগান আপন ভাই

সময় ট্রিবিউন | ১৯ আগষ্ট ২০২১, ২১:৩০

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে উড্ডয়নের পর মার্কিন বিমানবাহিনীর একটি উড়োজাহাজ থেকে পড়ে মারা যাওয়া দুই আফগান তরুণ সম্পর্কে আপন ভাই ছিলেন বলে জানা গেছে।

গত রোববার তালেবান বাহিনী কাবুল দখল করে। পরদিন সোমবার শত শত আফগান দেশ ছেড়ে পালাতে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দররে ভিড় শুরু করেন।

সোমবার যুক্তরাষ্ট্রের সি-১৭ সামরিক বিমানে উঠার সময় ‘হুড়োহুড়িতে’ পাঁচজন নিহত হন। পরে বিমানটি উড্ডয়নের পর দুই আফগান তরুণ নিচে পড়ে মারা যান। তারা বিমানের চাকায় (ল্যান্ডিং গিয়ার) আশ্রয় নিয়েছিলেন। তাদের পড়ে যাওয়ার সেই ভিডিও গোটা বিশ্ব দেখেছে। যা শিউরে ওঠার মতো দৃশ্য ছিল।

এছাড়া কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে আসা মার্কিন বিমানবাহিনীর ওই উড়োজাহাজের চাকায় মানুষের দেহাবশেষ পাওয়া গেছে।

আনন্দবাজার জানিয়েছে, নিহত দুই ভাই প্রতিবেশীদের কাছ থেকে খবর পেয়েছিলেন ২০ হাজার মানুষকে উদ্ধার করে কানাডা কিংবা আমেরিকায় নিয়ে যাওয়া হবে। এরপর তারা বাড়ি থেকে পরিচয়পত্রটা সঙ্গে নিয়েই পরিবারকে না জানিয়েই ছুটে যান কাবুলের হামিদা কারজাই বিমানবন্দরে।

দুই ভাই এবং আরও এক ব্যক্তি নিজেদের বেঁধে নিয়েছিলেন বিমানের ল্যান্ডিং গিয়ারের সঙ্গে। বিমান মাঝ আকাশে উড়তেই কয়েক হাজার ফুট উচ্চতায় বিমানের ল্যান্ডিং গিয়ার থেকে ছিটকে পড়েন দুই ভাই।

বিমানবন্দর থেকে কিছুটা দূরে উদ্ধার হয় একজনের দেহ। হাত-পা বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তবে এখনও অন্য ভাইয়ের দেহ উদ্ধার হয়নি।



আপনার মূল্যবান মতামত দিন: