যৌন হয়রানির দায়ে নিউইয়র্কের গভর্নরকে পদত্যাগ করতে বললেন বাইডেন

সময় ট্রিবিউন | ৪ আগষ্ট ২০২১, ১৮:৫০

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রদেশ নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনা তদন্তে প্রমাণিত হয়েছে। এঘটনায় তাকে অ্যান্ড্রু কুমোরকে গভর্নর পদ থেকে পদত্যাগ করতে বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার বিবিসি'র এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লিতিতিয়া জেমস কুমোর বিরুদ্ধে অঙ্গরাজ্যে ও ফেডারেল আইন ভঙ্গের অভিযোগ আনার পর প্রেসিডেন্ট জো বাইডেন তাঁকে সরে যেতে বলেন।

কুমো অভিযোগ প্রত্যাখ্যান করে স্বপদে বহাল থাকার কথা জানিয়েছেন। তবে, কুমোকে অভিশংসন করা হতে পারে এবং তার অপরাধের জন্য আলাদাভাবে তদন্ত করা হচ্ছে।

মঙ্গলবার বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি, তার অবশ্যই পদত্যাগ করা উচিত। আমি যতটা জানি, অঙ্গরাজ্যের আইন অনুযায়ী তাকে সম্ভবত অভিশংসন করা হবে।’

গভর্নরের বিরুদ্ধে বেশ কয়েকজন নারী যৌন হয়রানির অভিযোগ আনার পর গতবছর অ্যাটর্নি জেনারেল একটি তদন্ত কমিটি গঠন করেন। তদন্তকারীরা পাঁচ মাস ধরে স্টাফ, অভিযোগকারীসহ ২০০ জনের মতো মানুষের সঙ্গে কথা বলেন। তারা তদন্তের অংশ হিসেবে ১০ হাজারের মতো ডকুমেন্ট, লেখা ও ছবি যাচাই করেন।

লিতিতিয়া জেমস বলেন, ‘তদন্ত থেকে প্রমাণিত হয় যে, গভর্নর অ্যান্ড্রু কুমো কয়েকজন নারীকে যৌন হয়রানি করেছেন এবং ফেডারেল ও অঙ্গরাজ্যের আইন ভঙ্গ করেছেন।’

বার্তা সংস্থা এপি'র এক প্রতিবেদনে বলা হয়েছে, কুমো ১১ জন নারীকে যৌন হয়রানি করেছেন। তার বিরুদ্ধে ১৬৫ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: