দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় আতঙ্কে রয়েছে প্রবাসী বাংলাদেশিরা

সময় ট্রিবিউন | ১৬ জুলাই ২০২১, ০৫:৪৫

ছবি: ইন্টারনেট

দাঙ্গায় উত্তাল দক্ষিণ আফ্রিকায় আতঙ্কে দিন কাটছে বাংলাদেশি প্রবাসীদের। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর ঘটনায় সহিংসতায় এখন পর্যন্ত কোনো বাংলাদেশির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে, ভয়ে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারছেন না তারা।

কয়েকদিনের সহিংস ঘটনার পর, অনেকটা শান্ত দক্ষিণ আফ্রিকা। অবরোধ, অগ্নিসংযোগ আর লুটপাটে বিভিন্ন শহরে জমেছে আর্বজনার স্তুপ। বৃহস্পতিবার সকাল থেকে এসব আবর্জনা সরানোর কাজ করছেন ক্ষতিগ্রস্তরা।

দাঙ্গায় ক্ষতিগ্রস্ত না হলেও আতঙ্কে দিন কাটছে প্রবাসী বাংলাদেশিদের। এখনও খুলতে পারছেন না দোকানপাট।

দক্ষিণ আফ্রিকার কনসাল জেনারেলের মুখপাত্র ইঞ্জিনিয়ার কাজী মো. মাহমুদ জানান, দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিরা নিরাপদে আছেন। তাদেরকে নির্দেশনাও দেওয়া হয়েছে বাংলাদেশিরা যেন নিরাপত্তা বজায় রেখে চলেন। যে কোনও প্রয়োজনে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সহায়তা দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় দাঙ্গা শুরু হয়। অগ্নিসংযোগ আর ভাঙচুরের পাশাপাশি লুটপাটে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। বুধবার ২৫ হাজার সেনা মোতায়েনের পর পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসে।



আপনার মূল্যবান মতামত দিন: