পাকিস্তান সীমান্তে বর্ডার পোস্ট দখলের দাবি তালেবানের

সময় ট্রিবিউন | ১৫ জুলাই ২০২১, ১৭:০৪

ছবি: ইন্টারনেট

পাকিস্তান সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্পিন বলডাক ক্রসিং দখলে নেওয়ার দাবি করেছে তালিবানেরা। যদিও বুধবার আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কান্দাহার প্রদেশের অঞ্চলটি তারা নিয়ন্ত্রণে নিয়েছে।

তবে আল জাজিরাকে পাকিস্তানের কর্তৃপক্ষ জানায়, তারা চামান-স্পিন বলডাক সীমান্তে নিজেদের দিক থেকে পারাপার বন্ধ করে দিয়েছে।

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা আরিফ কাকার বলেন, এ সীমান্তে তালিবানদের উপস্থিতি চোখে পড়লেও নেই আফগানিস্তানের সরকারি বাহিনী।

চামান-স্পিন বলডাক সীমান্ত দেশ দুটির মধ্যকার দুটি প্রধান ক্রসিংয়ের একটি।

স্থানীয় প্রত্যক্ষদর্শীর ধারণ করা এক ভিডিওতে দেখা যায়, স্পিন বলডাক অংশে আফগানিস্তানের পতাকা নামিয়ে তালিবানদের সাদা পতাকা তোলা হয়েছে।

এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে স্থানীয় শহরে তালিবান যোদ্ধাদের আয়েশি ভঙ্গিতে চলাচল করতে দেখা যায়।

এ দিকে সপ্তাহ খানেক আগে উত্তর আফগানিস্তানে ব্যাপক আক্রমণের মাধ্যমে ইরান ও তুর্কমিনিস্তান সীমান্তের দুটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখলে নেয় তালিবান যোদ্ধারা।

সম্প্রতি তালিবানেরা জানায়, তাদের যোদ্ধারা ইতিমধ্যে আফগান ভূখণ্ডের ৮৫ ভাগ নিয়ন্ত্রণে নিয়েছে। সরকারিভাবে এ দাবির বিরোধিতা করা হলেও অন্য কিছু সূত্র বলছে, দেশটির ৪০০টির জেলার এক-তৃতীয়াংশের বেশি দখল করে নিয়েছে তালিবানেরা।

কিছুদিন আগে বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করে আমেরিকান বাহিনী। জো বাইডেন এক ঘোষণায় সম্প্রতি জানান, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে সামরিক অভিযান শেষ হতে যাচ্ছে। ইতিমধ্যে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের বেশির ভাগ সেনা ও সরঞ্জাম দেশে ফিরে গেছে।



আপনার মূল্যবান মতামত দিন: