যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের দিনেই গুলিতে নিহত ১৫০

সময় ট্রিবিউন | ৬ জুলাই ২০২১, ১৮:৩৭

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুক হামলা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে-ফাইল ছবি

গত ৪ জুলাই ছিল যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবসের ছুটি ও উৎসবের আমেজের মধ্যেই দেশজুড়ে গোলাগুলিতে নিহত হয়েছেন কমপক্ষে ১৫০ জন। গেল শুক্র থেকে রোববার পর্যন্ত ৭২ ঘণ্টায় ৪০০টি স্থানে গুলির ঘটনা ঘটেছে।

গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে মঙ্গলবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার থেকে গোলাগুলির ঘটনা বেড়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির তৃতীয় বৃহত্তম শহর শিকাগোয় সম্প্রতি সহিংসতার পরিমাণ বেড়েছে। ২০২০ সালে সেখানে হত্যার ঘটনা ঘটেছে ৭৭৪টি। এ শহরে ৪ জুলাই মোট ৮৮ জনকে গুলি করা হয়েছে। এতে মারা গেছেন ১৪ জন। ছুটির দিনে হত্যাকাণ্ডের ঘটনা বেশি ঘটে থাকে শিকাগোয়।

সহিংসতার পরিমাণ বেড়েছে নিউইয়র্কেও। সেখানকার পুলিশ দপ্তর জানিয়েছে, এ শহরে শুক্র থেকে রোববার পর্যন্ত ২১টি স্থানে গুলির ঘটনা ঘটেছে। এতে হতাহত হয়েছেন ২৬ জন। যদিও এ সংখ্যা গত বছরের ঠিক এই সময়ের তুলনায় কম। গত বছর ঠিক এই তিন দিনে হতাহত হয়েছিলেন ৩০ জন, গুলি ঘটনা ঘটেছিল ২৫টি স্থানে।

কিন্তু নিউইয়র্কে ৪ জুলাই গুলির ঘটনা বেড়েছে। এদিন ১৩টি গুলির ঘটনা ঘটেছে। হতাহত হয়েছেন ১৩ জন, যা গত বছরের তুলনায় বেশি। গত বছর এই দিনে গুলির ঘটনা ঘটেছিল আটটি। হতাহত হয়েছিলেন আটজন। সিএনএনের খবরে বলা হয়েছে, গত বছরের তুলনা এ বছর নিউইয়র্কে গুলির ঘটনা ৪০ শতাংশ বেড়েছে। এ বছর গুলির ঘটনা ঘটেছে ৭৬৭টি। আর হতাহত হয়েছেন ৮৮৫ জন।



আপনার মূল্যবান মতামত দিন: