বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন না রাইসি

সময় ট্রিবিউন | ২২ জুন ২০২১, ২২:৫১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পাশে ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি-ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন না ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার তেহরানের প্রথম সংবাদ সম্মেলনেই এমন কড়া মন্তব্য করেন রাইসি।

শুক্রবার অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগ পর্যন্ত ইরানের প্রধান বিচারপতির দায়িত্বে ছিলেন রাইসি।

এএফপি’র খবরে বলা হয়েছে, ইরানের ওপর থেকে আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে তিনি বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন কিনা সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন- ‘না’।

এ সময় পরমাণু চুক্তি লঙ্ঘন করার জন্য আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলোর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, ‘আমেরিকাকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। ইউরোপীয়দেরকে ওয়াশিংটনের চাপের কাছে নতিস্বীকার না করে ইরানের প্রতি প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।’

রাইসি তার সরকারের পররাষ্ট্রনীতি ব্যাখ্যা করে বলেন, ‘বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ রক্ষা করা হবে। ইরানের জাতীয় স্বার্থ রক্ষা করার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নেবে তার সরকার। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করাকেও অগ্রাধিকার দেওয়া হবে।’ এর প্রথম পদক্ষেপ হিসাবে সৌদি আরবের সঙ্গে পূর্ণমাত্রায় কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা ও পরস্পরের দেশে দূতাবাস পুনরায় চালুর উদ্যোগ নেওয়া হবে।



আপনার মূল্যবান মতামত দিন: