মোদি সরকারকে কমদামে টিকা দেবে না বায়োটেক

সময় ট্রিবিউন | ১৬ জুন ২০২১, ১৯:২৮

বায়োটেকের করোনা ভ্যাকসিন-ফাইল ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অতিমারি করোনাভাইরাস শুরুর পর থেকে সবচেয়ে খারাপ সময় পার করছে ভারত। আর তাই মহামারি নিয়ন্ত্রণে চলতি মাসেই দেশজুড়ে বিনামূল্যে টিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে মোদি সরকার। তবে এর মাঝেই চরম আশঙ্কার কথা শুনিয়েছে কোভাক্সিন টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক।

মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে, কেন্দ্রীয় সরকারকে দীর্ঘ সময় ধরে ডোজ প্রতি ১৫০ টাকা মূল্যে টিকা সরবরাহ করা সম্ভব নয়। কারণ হিসেবে তারা উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকারকে স্বল্পমূল্যে টিকা সরবরাহ করার কারণে বেসরকারি ক্ষেত্রে এর দাম অত্যাধিক বেড়ে যাচ্ছে।

ভারত বায়োটেক এখন পর্যন্ত রাজ্য সরকারগুলোকে প্রতি ডোজ টিকা ৪০০ টাকা এবং বেসরকারি হাসপাতালে প্রতি ডোজ টিকা ১২০০ টাকায় সরবরাহ করছে। আগামী ২১ জুন থেকে ভারত জুড়ে বিনামূল্যে টিকাদান কর্মসূচি পরিচালনা করবে মোদি সরকার। সেই হিসেবে সংস্থাটির কাছ থেকে ভারত সরকার মোট উৎপাদনের ৭৫ শতাংশ কিনে নেবে, যা কোম্পানিকে ডোজ প্রতি ১৫০ টাকায় সরবরাহ করতে হবে। আর সেখানেই আশঙ্কার কথা শোনাচ্ছে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে সারা দেশে একযোগে টিকাদান কর্মসূচি শুরু করে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে এখন পর্যন্ত মোট জনসংখ্যার ৫ শতাংশেরও কম মানুষকে টিকার আওতায় আনতে পেরেছে দেশটি। আর এই সময়ে ভারত বায়োটেকের এমন সিদ্ধান্তে বেশ বিপাকেই পড়তে হতে পারে দেশটিকে।


আপনার মূল্যবান মতামত দিন: