জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও করা সেই তরুণী পেল পুলিৎজার

সময় ট্রিবিউন | ১২ জুন ২০২১, ২৩:২৮

ডান থেকে তৃতীয় ডারনেলা ফ্রেজিয়া ভিডিও করেন-ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চোউভিনের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ভিডিও ধারণ করার ঘটনায় ডারনেলা ফ্রেজিয়া নামে কিশোরিকে সাহসিকতার জন্য পুলিৎজার পুরস্কার দেয়া হয়েছে।

শুক্রবার এই পুরস্কার ঘোষণা করা হয়। খবর বিবিসির

পুলিৎজার কমিটি বলেছে, ডারনেলা ফ্রেজিয়া অত্যন্ত সাহসিকতার সঙ্গে সেদিন ভিডিওটি করেছেন বলেই পুলিশের ওই বর্বরতা নিয়ে বিশ্ববাসী সোচ্চার হয় এবং এর পরিপ্রেক্ষিতে দোষী পুলিশ কর্মকর্তার বিচার হয়।

জর্জ ফ্লয়েডের নিহত হওয়ার ঘটনার তাৎক্ষণিক সংবাদ প্রকাশ করার জন্য দ্য মিনিয়াপলিস স্টারকে পুরস্কৃত করা হয়। আর বিস্তারিত ব্যাখাধর্মী সংবাদ প্রচার করে পুরস্কার ভাগাভাগি করেছে রয়টার্স এবং দ্য আটলান্টিক। কোভিড-১৯ মহামারি নিয়ে ধারাবাহিক সংবাদ প্রচারের জন্য পুরস্কৃত করা হয়েছে নিউইয়র্ক টাইমসকে।

পুলিশ কর্মকর্তা ডেরেক চোউভিন ফ্লয়েডকে মাটিতে ফেলে, হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরেন। এ সময় কিশোরী পথচারী ডারনেলা ফ্রেজিয়া ঘটনাটির ভিডিও করেন। তার এ ভিডিও পরে ভাইরাল হয়ে যায়। এই ভিডিওটির কারণে ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চোউভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে যুক্তরাষ্ট্র আদালত।

জর্জ ফ্লয়েডের ঘটনায় যুক্তরাষ্ট্রের পুলিশ ব্যবস্থার ওপর ‘শিল্ডেড’ নামের ধারাবাহিক বিশ্লেষণধর্মী সংবাদ করায় রয়টার্সের সাংবাদিক অ্যানড্রু চুং, লরেনস হারলি, আনদ্রেয়া জানুতা, জাইমি ডডেল ও জ্যাকি বটসের নাম উল্লেখ করে পুলিৎজার পর্ষদ।

জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদের ছবি প্রকাশ করে ব্রেকিং নিউজ চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার জিতেছে অ্যাসোসিয়েটেড প্রেস। লস অ্যানজেলেস টাইমসের রবার্ট গ্রিনকে পুরস্কৃত করা হয়েছে জামিন পদ্ধতির সংস্কার ও কারাগার নিয়ে তার সম্পাদকীয় লেখার জন্য।

যুক্তরাষ্ট্রের বিপদজনক ট্রাক চালকদের বিষয়ে রাজ্য সরকারগুলোর ব্যবস্থাপনাগত ব্যর্থতা ফাঁস করে অনুসন্ধানী সাংবাদিকতা বিভাগের পুরস্কার জিতেছে দ্য বোস্টন গ্লোব।

জনসেবা সাংবাদিকতার সম্মান দেওয়া হয়েছে নিউইয়র্ক টাইমসকে। করোনাভাইরাস মহামারি নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদপত্রটি।

শিল্পকলার সাতটি বিভাগে অবদানের স্বীকৃতিও ঘোষণা করেছে পুলিৎজার পর্ষদ এবং ‘দ্য নাইট ওয়াচম্যান’ উপন্যাসের জন্য ফিকশন বিভাগে পুরস্কৃত করা হয়েছে লুইস আর্ডরিচকে।

যুক্তরাষ্ট্রের সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার পুলিৎজার। ১৯১৭ সাল থেকে এই পুরস্কার সাংবাদিক এবং সংবাদমাধ্যমগুলোকে দেওয়া হচ্ছে। সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের উইল অনুযায়ী নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এই পুরস্কারের ব্যবস্থাপনা করে।



আপনার মূল্যবান মতামত দিন: