ব্ল্যাক ফাংগাসের সংক্রমণ কীভাবে বুঝবেন

সময় ট্রিবিউন | ২৩ মে ২০২১, ১৯:৩৫

ছবি: ইন্টারনেট

‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক ছত্রাক সংক্রমণ নিয়ে আতঙ্ক বাড়ছে। করোনা থেকে সেরে ওঠার পর যদি কিছু লক্ষণ দেখা দেয় তবে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে। এই পরিস্থিতিতে ওই রোগের কিছু উপসর্গের কথা জানিয়েছেন দিল্লির এমস প্রধান রণদীপ গুলেরিয়া।

করোনা থেকে সেরে ওঠার পরেও যদি সবসময় মাথাব্যথার উপসর্গ থেকে যায় কিংবা মুখের কোনও জায়গা যদি ফুলে যায়, সে ক্ষেত্রে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শুধু তাই নয়, চোখে-মুখে বিবর্ণতা বা মুখের কোনও অংশে অনুভূতি নষ্ট হলেও চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে।
নাক বন্ধ হওয়া আসা বা দাঁতের গোড়া আলগা হওয়াও ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগের উপসর্গ, জানিয়েছেন তিনি। কিন্তু প্রশ্ন হলো কোনও ব্যক্তি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কি না, তা কী করে বোঝা যাবে? সাইনাসে এক্স-রে বা সিটি স্ক্যান করা যেতে পারে কিংবা নাকের এন্ডোস্কপি। পিসিআর পদ্ধতিতে রক্ত পরীক্ষা করেও বোঝা যায়, কোনও ব্যক্তি সংক্রমিত কি না।

দিল্লি, গুজরাট, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র-সহ ভারতের একাধিক রাজ্যে এখনও পর্যন্ত বহু মানুষই ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্ত হয়েছে। পশ্চিমবঙ্গে এক নারী সহ অন্যান্য রাজ্যেও মৃত্যুর ঘটনা ঘটেছে। রিপোর্ট বলছে, অনেকের মধ্যেই চোখে ঝাপসা দেখা বা একই বস্তুর দু’টি প্রতিচ্ছবি দেখা ,বুকে ব্যথা এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গিয়েছে।
সূত্র: আনন্দবাজার


আপনার মূল্যবান মতামত দিন: