যুদ্ধ শেষে কেমন আছে গাজার মানুষ?

আন্তর্জাতিক ডেস্ক | ২৩ মে ২০২১, ১৮:৪০

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে গাজার ১১ দিনের যুদ্ধের পর ধ্বংসস্তুপের চিত্র ফুটে উঠেছে গাজায়। জাতিসংঘের কর্মকর্তারা বলছেন, গাজায় মানবিক পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর ইসরায়েল ও হামাস উভয়েই তাদের জয় দাবি করেছেন।

বিবিসি’র প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, শুক্রবার যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর গাজা থেকে ঘর-বাড়ি ছেড়ে যাওয়া মানুষগুলো নিজ নিজ বাড়ি ফিরতে শুরু করেছেন। গাজার মানুষগুলো ফিরে এসে নিজ উদ্যোগেই রাস্তাঘাট থেকে ধ্বংসপ্রাপ্ত ভবনের ইট-পাথর পরিষ্কার করছে। গাজায় শুক্রবার রাত শান্ত ছিল। শান্তিপূর্ণভাবেই রাতটি পার করেছে তারা। ইসরায়েলের দিক থেকে সেরাতে কোনো বিমান বা কামান হামলা করা হয়নি।

জানা গেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকে আগামী বুধ ও বৃহস্পতিবার পরিস্থিতি দেখার জন্য ইসরায়েল এবং অধিকৃত পশ্চিম তীর সফরে যাবেন। এছাড়া প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় অবকাঠামো পুনর্নির্মাণে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে শনিবার জানানো হয়, হামাসের সঙ্গে যুদ্ধবিরতির কিছুক্ষণ পর গাজা ভূখণ্ডে প্রবেশের শ্যালন ক্রসিং খুলে দেয় ইসরায়েল। এরপরই জাতিসংঘ সম্পৃক্ত সংস্থাসহ বেশ কিছু সহায়তা সংস্থার জরুরি ওষুধ, খাবার ও জ্বালানি নিয়ে কয়েকটি ট্রাক গাজা ভূখণ্ডে প্রবেশ করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, ১১ দিনে ইসরায়েলি বর্বর হামলায় গাজার অন্তত ২৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: