নেপালে ভূমিকম্প, কাঁপল বাংলাদেশ ও ভারত

আন্তর্জাতিক ডেস্ক | ৪ নভেম্বর ২০২৩, ০৮:২৪

নেপালে ভূমিকম্প, কাঁপল বাংলাদেশ ও ভারত

নেপালে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। নেপালে আঘাত হানা এই ভূমিকম্পের ফলে ভারতের দিল্লি ও এর আশপাশের শহরের বহুতল ভবনগুলোতে ব্যাপক কম্পন অনুভূত হয়েছে। বাংলাদেশ-চীনও এটি অনুভূত হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে। এদিকে নেপালের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ভারতের সেন্টার ফর সিসমোলজির তথ্য উল্লেখ করে এনডিটিভি জানায়, শুক্রবার দিবাগত রাত (৪ নভেম্বর) সাড়ে ১১টার পর ভূমিকম্প আঘাত হানে।

এতে দিল্লি এবং আশপাশের শহরগুলোতে শক্তিশালী কম্পন অনুভূত হয়। দিল্লির বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় ঝুলন্ত ঝাড়বাতি এবং পাখার নড়ে ওঠার ভিডিও পোস্ট করে। এতে বোঝা যায় ভূমিকম্প কতটা শক্তিশালী ছিল।

পাহাড়-পর্বতে ঘেরা দেশটিতে নিয়মিতই ভূমিকম্প হয় বলা চলে। ২০১৫ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশটিতে অন্তত ৯ হাজার মানুষ মারা যান। সেবার ক্ষতিগ্রস্থ হয় লক্ষ-লক্ষ স্থাপনা।

নেপালে এক ঘণ্টার মধ্যে একাধিক ভূমিকম্প আঘাত হানার পর গত ৩ অক্টোবরেও দিল্লিতে শক্তিশালী কম্পন অনুভূত হয়।


আপনার মূল্যবান মতামত দিন: