বিশ্বব্যাংকের সতর্কবার্তা

ইসরায়েল-হামাস যুদ্ধে বিশ্বজুড়ে বাড়বে তেল, কৃষি পণ্যের দাম

আন্তর্জাতিক ডেস্ক | ৩১ অক্টোবর ২০২৩, ১৫:২২

সংগৃহীত ছবি

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ২৩ দিন ধরে চলমান ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের যুদ্ধ আরও দীর্ঘায়িত হলে এবং মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়লে বিশ্ব অর্থনীতিতে ভয়াবহ প্রভাব পড়বে।

এই যুদ্ধের ফলে বিশ্বজুড়ে বেড়ে যেতে পারে জ্বালানি তেল ও কৃষিপণ্যের দাম বলছে বিশ্বব্যাংক। সোমবার (৩০ অক্টোবর) এক প্রতিবেদনে এই সতর্কবার্তা দিয়েছে সংস্থাটি।

গত বছরে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে আগে থেকেই সংকটে ছিল নিত্যপণ্যের বৈশ্বিক বাজার। পুরো বছরজুড়েই খাদ্যপণ্যের অস্থিতিশীল অবস্থা ও মূল্য দেখেছে বিশ্ববাসী।

কিন্তু মধ্যপ্রাচ্যের ইসরায়েল ও হামাসের এই যুদ্ধ খাদ্যপণ্য ও জ্বালানির বাজারে যোগ করেছে বাড়তি চাপ। এই যুদ্ধ বাড়লে আরও ভয়াবহ প্রভাব পরার শংকা বিশ্বব্যাংকের।

এই যুদ্ধকে ‘১৯৭০-এর দশকের পর পণ্য বাজারে সবচেয়ে বড় ধাক্কা’ হিসেবে উল্লেখ করেছেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইন্দারমিত গিল। এক বিবৃতিতে তিনি বলেন, এটি বিশ্ব অর্থনীতিতে বিপর্যয়কর প্রভাব ফেলেছে, যা আজও অব্যাহত রয়েছে।

তিনি বলেন, নীতিনির্ধারকদের সজাগ থাকতে হবে। এই দুই যুদ্ধ বাড়তে থাকলে বিশ্ব অর্থনীতি কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো দ্বৈত ধাক্কার মুখোমুখি হবে।

বিশ্বব্যাংক বলেছে, সম্ভাব্য অনেক মূল্যবৃদ্ধি নির্ভর করছে বিশ্ববাজারে তেলের দাম এবং রপ্তানি পরিস্থিতির ওপর। পরিস্থিতি নাগালের বাইরে চলে গেলে বৈশ্বিক জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ১৪০ থেকে ১৫৭ ডলার মার্কিন ডলারের মধ্যে পৌঁছে যেতে পারে।


আপনার মূল্যবান মতামত দিন: