ভারতের কাজে বারবার নাক গলাচ্ছেন কানাডার কূটনীতিকরা: জয়শংকর

আন্তর্জাতিক ডেস্ক | ২৩ অক্টোবর ২০২৩, ১০:৫৬

ভারতের কাজে বারবার নাক গলাচ্ছেন কানাডার কূটনীতিকরা: জয়শংকর

নয়া দিল্লির কাজে বারবার নাক গলাচ্ছেন কানাডার কূটনীতিকরা-এমন অভিযোগ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

তিনি আরো বলেছেন, বিষয়টি নিয়ে ভারত যথেষ্ট উদ্বিগ্ন। ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েনের মধ্যে রবিবার এই মন্তব্য করেন তিনি।

জয়শংকর বলেন, একবার নয়, একাধিকবার ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়েছেন কানাডার কূটনীতিকরা। সেই ঘটনা নিয়ে ভারত যথেষ্ট উদ্বিগ্ন। তবে আমার মনে হয় এখনও এই প্রসঙ্গে খুব বেশি তথ্য প্রকাশ্যে আসেনি। কিছুটা সময় কাটলে নিশ্চয়ই সমস্ত তথ্য প্রকাশিত হবে। তখন সবাই বুঝতে পারবেন কেন কানাডা নিয়ে আমাদের এই সমস্যা হয়েছিল।

তিনি বলেন, দুই দেশের সম্পর্ক এখন কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে।

শুক্রবার ভারত থেকে ৪১ কূটনীতিককে প্রত্যাহার করতে বাধ্য হয় কানাডা। এর আগে নয়াদিল্লি জানিয়ে দিয়েছিল, শুক্রবারের মধ্যে অন্তত ৪০ কূটনীতিককে সরিয়ে নিতে হবে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সমস্যা কানাডার রাজনীতির একাংশের সঙ্গে। আমি চাই মানুষ পরিস্থিতির বিষয়ে বুঝুক। কয়েক সপ্তাহ আগে আমরা কানাডার ভিসা অনুমোদন করা বন্ধ করি। কারণ, কাজ করতে যাওয়ার জন্য আমাদের কূটনীতিকদের জন্য কানাডা নিরাপদ নয়।

গত জুন মাসে কানাডায় খুন হন খালিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জার। সেপ্টেম্বরে পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন, খালিস্তানি নেতা খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, রয়টার্স


আপনার মূল্যবান মতামত দিন: