যুক্তরাষ্ট্র ইসরাইলের পাশে আছে : বাইডেন

সময় ট্রিবিউন | ১১ অক্টোবর ২০২৩, ১১:২৯

ছবিঃ সংগৃহীত

ইসরায়েলের ওপর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে আছে। ইহুদি জাতি ও গণতান্ত্রিক রাষ্ট্র ইসরায়েল যেন আত্মরক্ষা করতে পারে তা আমরা বরাবরের মতোই নিশ্চিত করব।’

গতকাল মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করার পর থেকে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সেখানকার পরিস্থিতি নিয়ে বেশ কয়েকবার ফোনে আলোচনা করেছেন। তিনি বেসামরিক নাগরিকদের ওপর হামাসের হামলাকে ‘অসুস্থ’ কার্যক্রম বলে অভিহিত করেন। খবর এপি’র।

জানা যায়, ইসরায়েলে হামাসের হামলায় যুক্তরাষ্ট্রের অন্তত ১৪ জন নাগরিক নিহত হয়েছেন। এছাড়া শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। স্থল, সমুদ্র ও আকাশপথে হামাসের হামলা ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের হতবাক করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ইসরায়েলকে অতিপ্রয়োজনীয় যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ শুরু করেছে। পেন্টাগন হামাসের বিরুদ্ধে যুদ্ধে তার মিত্রকে আরও কী পাঠানো যেতে পারে দেখার জন্য তালিকা পর্যালোচনা করছে। ইসরায়েল চাইলে যাতে বিমান সহায়তা বা দূরপাল্লার বিকল্প অস্ত্র সরবরাহ করা যায় সেজন্য রণতরী ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ পূর্ব ভূমধ্যসাগরে পৌঁছেছে।



আপনার মূল্যবান মতামত দিন: