সুদানে জাতিসংঘ দূত পার্থেসকে অবাঞ্ছিত ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: | ১০ জুন ২০২৩, ০৩:৪৩

সংগৃহীত ছবি

সুদানে চলমান সংঘাত উসকে দেয়ার অভিযোগে জাতিসংঘ মিশনের প্রধান ভলকার পার্থেসকে অবাঞ্ছিত ঘোষণা করেছে সেনা সমর্থিত সুদানি কর্তৃপক্ষ। খবর আল জাজিরার।

কয়েক সপ্তাহ আগেই সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান জাতিসংঘ দূতের বিরুদ্ধে সংঘাত উসকে দেওয়ার অভিযোগ আনেন এবং তার অপসারণ দাবি করেন।

বৃহস্পতিবার (৮ জুন) সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়, সরকার জাতিসংঘ মহাসচিবকে অবহিত করে ঘোষণা করছে যে, ‘আজ থেকে ভলকার পার্থেসকে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।’

তবে পার্থেসকে অবাঞ্ছিত ঘোষণা করা হলেও জাতিসংঘ মিশন তার কাজ চালিয়ে যেতে পারবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। সরকারের এই ঘোষণার সময় জাতিসংঘ দূত পার্থেস ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ছিলেন। সেখানে বেশ কয়েকটি কূটনৈতিক আলোচনায় অংশ নিয়েছিলেন তিনি।

এদিকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সুদানের সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান পার্থেসের ওপর দোষ চাপিয়ে যে চিঠি দিয়েছেন, তাতে তিনি দুঃখ পেয়েছেন।

প্রসঙ্গত, কয়েক বছর অপেক্ষাকৃত শান্ত থাকার পর চলতি বছর এপ্রিলের মাঝামাঝি অনেকটা হঠাৎ করেই সুদানে সংঘাত ছড়িয়ে পড়েছে। দেশের ক্ষমতার একচেটিয়ে দখলে লড়াই করছে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)।



আপনার মূল্যবান মতামত দিন: