তুরস্কবাসী এরদোগানের ভবিষ্যত নির্ধারণ করছে আজ

বাসস | ১৪ মে ২০২৩, ২২:০১

ছবিঃ সংগৃহীত

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

এ নির্বাচনের মধ্যদিয়ে স্পষ্ট হবে প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগানের ২০ বছরের ক্ষমতায় মেয়াদ আরো বাড়বে নাকি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি আরো সেক্যুলারের দিকে মোড় নেবে। এ কারণে একে ঐতিহাসিক নির্বাচন হিসেবে বর্ণনা করা হচ্ছে।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। ধারনা করা  হচ্ছে এ বছর দেশটিতে ছয় কোটি ৪০ লাখেরও বেশি লোক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

তুরস্কের এই নির্বাচনে নতুন ভোটার ৪৯ লাখেরও বেশি। আর এই নতুন ভোটাররাই দেশটির এবারের নির্বাচনে ফলাফল নির্ধারণে বড় ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

প্রত্যেক ভোটার দুটি ভোট দেবেন। এর একটি প্রেসিডেন্ট এবং অন্যটি ছয়শ আসনে সংসদ সদস্য নির্বাচনের জন্য। উভয়েরই মেয়াদ পাঁচ বছর।  

এবারে এ নির্বাচনকে কেন্দ্র করে প্রেসিডেন্ট রিসেপ তায়িফ এরদোগানকে কঠিন রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। কারন তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কুলুচদারুলুর নেতৃত্বে সকল বিরোধী দল একাট্টা হয়েছে।

তারা আশা করছে ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোগানকে পরাজিত করা সম্ভব হবে। অন্যদিকে এরদোগানের প্রত্যাশা বহু চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হওয়ায় ভোটাররা তাকেই বেছে নেবেন।

তবে বিরোধীদের আশংকা এরদোগান হয়তো যে কোন মূল্যে ক্ষমতা ধরে রাখার পাঁয়তারা করছেন। 



আপনার মূল্যবান মতামত দিন: