মসজিদে আল-আকসায় ইসরায়েলের হামলা, ৪শ ফিলিস্তিনি গ্রেপ্তার

সময় ট্রিবিউন ডেস্ক | ৫ এপ্রিল ২০২৩, ২১:১৪

সংগৃহীত
পূর্ব জেরুজালেমে অবস্থিত আল আকসা মসজিদে ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। এ সময় কমপক্ষে ৪০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। 
 
প্রত্যক্ষদর্শীরা জানান, আজ বুধবার (৫ এপ্রিল) স্থানীয় সময় ভোরের আগে এই হামলা চালানো হয়। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আটককৃদের ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হেফাজতে রাখা হয়েছে। খবর আল জাজিরার।  
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আল আকসা মসজিদ ও এর প্রাঙ্গণে ইবাদতরত কয়েক ডজন মুসল্লির ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। রাতের আধাঁরে হওয়া এই হামলায় সাতজন আহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।
 
এর আগে শনিবার (০১ এপ্রিল) আল-আকসা মসজিদের প্রবেশ পথের কাছে ফিলিস্তিনি এক যুবককে গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। সে সময় প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী ওই যুবককে অন্তত ১০ বার গুলি করেছে।
 
বুধবার ফিলিস্তিনি প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী স্টান গ্রেনেড এবং কাঁদানে গ্যাস ব্যবহারের মাধ্যমে শক্তি প্রদর্শন করেছে। এতে সেখানে নামাজ আদায় করতে আসা মুসল্লিদের শ্বাসকষ্ট দেখা দেয়।
 
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, হামলার ঘটনায় অন্তত ১২ জন আহত হয়েছে। এর মধ্যে তিনজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, আল আকসায় মেডিকেল কর্মীদের প্রবেশেও বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী।
 
মসজিদের বাইরে থাকা এক বয়স্ক মহিলা কাঁদতে কাঁদতে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমি একটি চেয়ারে বসে (কুরআন) তেলাওয়াত করছিলাম। একপর্যায়ে তারা (ইসরায়েলি পুলিশ) স্টান গ্রেনেড নিক্ষেপ করে। ওই গ্রেনেডের মধ্যে একটি আমার বুকে আঘাত করেছে।
 
ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে বলেছে, মুখোশধারী আন্দোলনকারীরা আতশবাজি, লাঠি এবং পাথর নিয়ে মসজিদের ভেতরে অবস্থান নেয়ায় তারা জোর করে মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করতে বাধ্য হয়েছিল।
 
তবে ইসরায়েলি পুলিশের দাবি, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ‘দাঙ্গার’ জবাব দিতে সেখানে অভিযান চালানো হয়।
 
বিবৃতিতে আরও বলা হয়, মসজিদ প্রাঙ্গণে পুলিশ প্রবেশ করার পর তাদের দিকে পাথর ছুড়ে মারা হয় এবং মসজিদের ভেতর থেকে আতশবাজি নিক্ষেপ করা হয়। এতে একজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।
 
ফিলিস্তিনের অধিকৃত পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে কয়েক মাস ধরে উত্তেজনা বিরাজ করছে। মাত্র কয়েকদিন আগে আল আকসা মসজিদ প্রাঙ্গণে এক ফিলিস্তিনি যুবককে দিনে-দুপুরে গুলি করে হত্যা করেছিল ইসরায়েলি পুলিশ। সূত্র: আল-জাজিরা।
 
এসটি/এসকে 


আপনার মূল্যবান মতামত দিন: