ইউরোপকে ভাগ করতে সফলতার দিকে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | ২৮ এপ্রিল ২০২২, ১৪:২০

ছবিঃ সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপকে ‘ভাগ’ করার পরিকল্পনা করছেন। রুবলে গ্যাস সরবরাহ নিয়ে ডিক্রি জারি করে মূলত এ ইঙ্গিতই দিয়েছেন তিনি। বিবিসি বুধবার এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পোল্যান্ড এবং বুলগেরিয়া রুবলে গ্যাসের দাম পরিশোধে অস্বীকৃতি জানানোয় বুধবার দেশ দুটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান গ্যাসপ্রম। এতে দেশ দুটিতে গ্যাসের দাম এক লাফে ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাল করেই জানেন, ইউরোপ রাশিয়ার গ্যাসের উপর নির্ভরশীল। তাই তাদের কাছ থেকে পুতিনের রাজস্ব আদায়ের প্রয়োজন রয়েছে। প্রতিবেদনে বলা হয়য় শুধুমাত্র চলতি বছরের জানুয়ারিতেই জার্মানি এবং পোল্যান্ডসহ ইউরোপের দেশগুলো তাদের গ্যাসের জন্য ৬ বিলিয়ন মার্কিন ডলার রাশিয়াকে দিয়েছে।

এই কারণেই রুবলে গ্যাসের মূল্য পরিশোধের ব্যাপারে পুতিনের প্রকাশ্য দাবির পর জটিলতা আরও বেড়েছে। শুধুমাত্র রাশিয়ান ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে মুদ্রা রূপান্তর করেই দেশগুলো ইউরো বা ডলারে চূড়ান্ত অর্থ প্রদান করতে পারবে।

কিছু দেশ ইতোমধ্যেই রাশিয়ান ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে বলে মনে করা হচ্ছে। হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী আগেই নিশ্চিত করেছেন যে তার দেশ রুবলেই গ্যাসের মূল্য পরিশোধ করবে।

পুতিন নিঃসন্দেহে ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশোধ হিসেবে ইউরোপকে চাপ সৃষ্টি এবং ইউরোপকে বিভক্ত করতে চেষ্টা করে যাচ্ছে। এটা পুতিনের একটি কৌশল। রাশিয়া ওপর শক্তি নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে ইউরোপীয় ইউনিয়নের ব্যর্থতার কারণে এই কৌশল আংশিকভাবে সফলও হয়েছে বলে মনে হচ্ছে।


আপনার মূল্যবান মতামত দিন: