ঈদের ছবির রাজই রাজা

সময় ট্রিবিউন | ১৪ জুলাই ২০২২, ০২:১৮

সংগৃহীত

ঈদের মতো বড় উৎসবে সিনেমা হলগুলোতে ঢাকাই ছবির সুপারস্টার শাকিব খানের রাজত্ব চলে আসছে দুই যুগের বেশি সময় ধরে। সেই শাকিব খানের ছবি নেই এবারের ঈদে। গত ঈদে তার দুই ছবি মুক্তি পেলেও এবারের ঈদে নেই তার এক ছবিও। তাই সিনেমাপাড়ায় সঙ্কা ছিলো এবারের ঈদের ছবি কি অদৌ দর্শকদের মাঝে ঈদের আমেজ ছড়াতে পারবে? ঈদের তৃতীয় দিনের মাথায় সে সঙ্কা কিছুটা কাটিয়ে দিলো ঈদের ছবি 'পরাণ'। মাত্র ১১ হলে মুক্তি পেয়েও পৌছে গেলো দর্শকাদের কাছাকাছি। আর এই ছবির মাধ্যমে নতুব করে জ্বলে উঠলেন অভিনেতা শরিফুল রাজ। যেনো নতুনকরে ঢালিউডে রাজের রাজত্ব শুরু হলো !

মঙ্গলবার স্টার সিনেপ্লেক্সের মিডিয়া ও মার্কেটিং বিভাগের সিনিয়র ম্যানেজার মেসবাহ উদ্দিন আহমেদ তার ফেসবুকে অ্যাকাউন্টে লিখেন, শুভ কামনা রাজ, ২০২২ সাল আপনার ক্যারিয়ারের একটা বিশাল সফলতম বছর হতে যাচ্ছে। আপনিই আমাদের ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ সুপারস্টার হতে যাচ্ছেন।

এই স্ট্যাটাসের সূত্র ধরেই স্টার সিনেপ্লেক্সে ঈদের ছবির হালহকিকত জানতে যোগাযোগ করা হয় মেসবাহ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বললেন, 'আমার ব্যক্তিগত মতামত ফেসবুকে জানিয়েছি। আর অফিসিয়াল বক্তব্য হচ্ছে রাজ ফাটিয়ে দিয়েছে। পরাণ ছবিটি যারাই দেখছেন তারা রাজের প্রশংসা করতে করতে হল থেকে বের হচ্ছেন। ঈদের দিন থেকে আমাদের প্রায় শো অলমোস্ট হাউজফুল। দর্শকদের আগ্রহে আমরা ঈদের তৃতীয় দিনেই সিনপ্লেক্সের সবগুলো শাখাতে শো ডাবল করেছি।' 

ঈদে মাত্র ১১ প্রেক্ষাগৃহে হলে মুক্তি পায় পরাণ। কিন্তু মুক্তির পর দর্শক-আগ্রহে চিত্র পাল্টাচ্ছে। ক্রমেই আলোচনার কেন্দ্রে চলে আসছেন সিনেমাটির নায়ক শরিফুল রাজ। দর্শক প্রশংসায় মেতেছেন এই চিত্রনায়কের অভিনয়ের।

স্টার সিনেপ্লেক্সের মতো ব্লকবাস্টার সিনেমাসে বেড়েছে শো সংখ্যা। এখানকার মার্কেটিং অফিসার মো. মাহবুবর রহমান জানান, আমাদের এখানে পরাণ এর একটি শো চলছিল, দর্শক-চাহিদায় আরও দুটি শো বাড়িয়েছি।’

রাজধানীর ঐতিবাহ্যবাহী হল মধুমিতা সিনেমা হলে চলছে ঈদে মুক্তি পাওয়া আরেকটি ছবি 'দিন দ্য ডে'। তবে পরাণ নিয়ে চারদিকে প্রশংসা শুনে হলটির কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ জানালেন আগামীতে পরাণ ছবিটি চালাতে চান তিনি। চারদিকে ছবিটির নায়ক রাজের অভিনয়ের প্রশংসা শুনে ছবিটির প্রতি তারও আগ্রহ জায়গা তৈরি হয়েছে। ইতোমধ্যে ছবিটির নায়ক শরিফুল রাজের সঙ্গে তার কথাও নাকি হয়েছে। 

'পরাণ' ছবিটির ডিস্ট্রিবিউশনের দায়িত্বে আছে অভি কথাচিত্র। প্রতিষ্ঠানটির কর্ণধার জাহিদ হাসান অভি জানিয়েছেন, ‘ মুক্তির ৫ দিনের মাথায় নতুন কিছু হলে পরিবেশিত হতে যাচ্ছে সিনেমাটি। দ্বিতীয় সপ্তাহে সিনেমাটির মুক্তির তালিকা দীর্ঘ হবে বলে আমাদের বিশ্বাস। মূলকথা হচ্ছে যারা সিনেমাটি চালাচ্ছে তারাই সন্তুষ্টি প্রকাশ করছে। দর্শকরা যারা দেখছেন তারাই সিনেমাটির প্রচারণা চালাচ্ছেন।'

ঈদে মুক্তি পাওয়া শরিফুল রাজের প্রথম ছবি এটি। এই ছবির মাধ্যমে ঈদের মতো বড় উৎসবে মুক্তি রাজত্ব শুরু করলেন তিনি। এর আগে ২০১৬ সালে ‘আইসক্রিম’ দিয়ে রূপালি পর্দায় যাত্রা শুরু অভিনেতা শরীফুল রাজের। এরপর ২০১৯ সালের ‘ন ডরাই’ এবং ২০২১ সালের ‘গুণিন’ সিনেমায় অভিনয় করেন। দুটি তিনটি ছবিতেই শরিফুল রাজের অভিনয় প্রশংসিত হলেও আলোচনায় আসতে পারেননি তেমন। তবে এবারের ঈদে পরাণ ছবিটি ভাগ্য খুলে দিয়েছে তার। ঢাকাই সিনেমা ইন্ডাষ্ট্রিতে নতুন এক সুপাস্টারের যাত্রা শুরু হলো মন্তব্য অনেকের। 

চারদিকে নিজের এমন প্রশংসায় বেজায় খুশি নায়ক। বললেন, 'দর্শকদের এমন ভালোবাসা পেয়ে সত্যিই আমি মুগ্ধ। আমি সবসময় ভালো ভালো কাজের প্রতি মনোযোগ ছিলাম। দর্শকরা তার প্রতিদান দিচ্ছে। কম হল পেয়েও দর্শকদের কাছাকাছি পৌছেছে পরাণ। এটা অব্যশই আমার জন্য সৌভাগ্যির। একটা কথা না বললেই নয় সেটা হচ্ছে এই ছবির প্রত্যেকটা আর্টিস্টই দারুণ অভিনয় করার চেষ্টা করেছন। দর্শকদের ভালোবাসা দেখে মনে হচ্ছে তারা সেটা পেরেছেন।'  

লাইভ টেকনোলজির ব্যানারি নির্মিত 'পরাণ' ছবিটি পরিচালনা করেছেন তরুণ পরিচালক রায়হান রাফি। চিত্রনাট্য করেছেন শাহজাহান সৌরভ ও পরিচালক নিজে। সংগীত পরিচালক নাভেদ পারভেজ ও ইমন চৌধুরী। এতে আরও অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান।

বলা হচ্ছে ছবিটি বরগুনার আলোচিত মিন্নি-রিফাত-নয়ন বন্ডের ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে। তবে যে ঘটনার ছায়া নিয়েই নির্মিত হোক। ছবিটির মাধ্যমে যে শরিফুল রাজ ঢালিউডের রাজত্ব শুরু করলেন তা অনেকেরই মন্তব্য।


আপনার মূল্যবান মতামত দিন: