ফেসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ছড়াচ্ছে গুজব

ফয়সাল রহমান জনি, গাইবান্ধা প্রতিনিধি | ১৩ জানুয়ারী ২০২৪, ১৭:৫৪

ফেসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ছড়াচ্ছে গুজব
বর্তমান সময়টাকে বলা হচ্ছে সোশ্যাল মিডিয়ার যুগ ইন্টারনেটের সহজলভ্যতা আর হাতে হাতে স্মার্টফোন মানুষকে করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমমুখী। বিশ্বায়ন আর শিল্পায়নের এ যুগে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।
 
বাংলাদেশের প্রায় আড়াই কোটি মানুষ ফেসবুকের নীল জগতে বুঁদ হয়ে থাকেন। মানুষের আবেগ-অনুভূতি, মতামত, বন্ধুত্ব সবকিছু এ সামাজিক যোগাযোগমাধ্যমকে কেন্দ্র করে গড়ে উঠছে। নানা সামাজিক-রাজনৈতিক পরিবর্তনের নেপথ্যেও এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এ শক্তিকে ব্যবহার করে সংঘবদ্ধ চক্র ছড়িয়ে দিচ্ছে নানা ধরনের গুজব। সাম্প্রতিক বছরগুলোয় ফেসবুকে ছড়ানো গুজবে কান দিয়ে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে। এমনকি প্রাণহানির ঘটনাও ঘটেছে। সংশ্লিষ্টরা বলছেন, ফেসবুকের ব্যবহার নিয়ে সচেতন হতে হবে এখনি।
 
ফেসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এখন জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমথেকে ছড়ানো হচ্ছে ধর্মীয় বিদ্বেষ আর বিভিন্ন গুজব। এখন পর্যন্ত দেশে ধর্মকে কেন্দ্র করে যতগুলো সহিংসতার ঘটনা ঘটেছে সব কিছুর মূলে এ ফেসবুককেন্দ্রিক গুজব সংবাদ।
 
সর্বশেষ, গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রঞ্জিত বকশি সূর্যের নামে ফেসবুকে মিথ্যা বানোয়াট ভিত্তিহীন সংবাদ প্রচারের করে স্মার্ট গাইবান্ধা নামে একটি ফেসবুক আইডি থেকে প্রচার করে এরেই প্রতিবাদে (১৩ জানুয়ারি ) শনিবার সকাল ১১ টায় গাইবান্ধা শহরের গাইবান্ধা নাট্য সংস্থা সামনে মিছিল ও সামাবেশ করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।
 
এ সময় বক্তারা বলেন, স্মার্ট গাইবান্ধা ফেসবুক আইডির মালিক কে সনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনার জোর দাবি করেন। সর্বজন শ্রদ্ধেয় সূর্য বকশির( ৭০) সনাতন ধর্মের মানুষ হলেও তিনি গাইবান্ধা জেলার মানুষের কাছে প্রিয় ব্যক্তি, এই প্রবীণ রাজনৈতিক  নেতাদের বিরুদ্ধে মাদক, জুয়া ও নারী ব্যবসা করে এমন অভিযোগ একটি ভিডিও প্রচার করে স্মার্ট গাইবান্ধা নামের ফেসবুক আইডি।

আপনার মূল্যবান মতামত দিন: