জ্ঞান অন্বেষণের মধ্যেই জীবনের সফলতার চাবিকাঠি :  ড. হাবিবা খাতুন

স্টাফ রিপোর্টার, পাবনা | ১৪ নভেম্বর ২০২৩, ২১:১১

জ্ঞান অন্বেষণের মধ্যেই জীবনের সফলতার চাবিকাঠি:  ড. হাবিবা খাতুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক ড. হাবিবা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, ‌'জীবনের প্রতিটি ধাপে জ্ঞানের অন্বেষণ করতে  হবে। জ্ঞানের প্রতি আগ্রহ লালন করতে হবে। জ্ঞানের অন্বেষণের মধ্যেই জীবনের সফলতার চাবিকাঠি রয়েছে।

শিক্ষকরা যে পথ দেখান, সে পথে ছুটতে হবে। শিক্ষকদের শ্রদ্ধাভরে স্মরণ করতে হবে। জীবনে পরিশ্রমি, ত্যাগি হতে হবে। অন্যকে সম্মান ও শ্রদ্ধা  করতে হবে। তবেই তুমি বড় হতে পারবে, ইতিহাস  ও সভ্যতা এই শিক্ষাই দেয়।'

অধ্যাপক ড. হাবিবা খাতুন: জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।


মঙ্গলবার (১৪ নভেম্বর) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ এ আলোচনা সভার আয়োজন করে ইতিহাস বিভাগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপার নিউমারারি অধ্যাপক, শামসুন্নাহার হলের সাবেক প্রভোস্ট, বাংলাদেশ ইতিহাস পরিষদের জার্নালের সম্পাদক ছিলেন অধ্যাপক ড. হাবিবা খাতুন।

ইতিহাস বিভাগের সভাপতি ড. মোঃ হাবিবুল্লাহ’র সভাপত্বিতে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, বিশেষ অতিথির বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, 'শেখার আগ্রহ যদি থাকে কেউ ঠেকায়ে রাখতে পারে না। জ্ঞানকে লালন ও ধারণ করতে হবে। তাহলে  ভীতরের স্ফূলিঙ্গ বের হয়ে আসবে। ড. হাবিবা খাতুন সমাজ বদলের সঙ্গে সঙ্গে নিজেকে বদলিয়েছেন বলেই তিনি সফল। জাতির মডেল।'

সভায় আরও বক্তব্য দেন, ইতিহাস বিভাগের শিক্ষক শফিকুর রহমান ও রাহেনা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষার্থী সঞ্চিতা রানী।


আপনার মূল্যবান মতামত দিন: