মৎস্য আহরণে মোংলা থেকে জেলে বহদ্দারের সমুদ্রে যাত্রা

আলী আজীম, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি | ২ নভেম্বর ২০২৩, ১৮:৩১

মৎস্য আহরণে মোংলা থেকে জেলে বহদ্দারের সমুদ্রে যাত্রা

প্রতি বছরের ন্যায় বছরেও ঋণের বোঝা মাথায় নিয়ে মোংলা থেকে জেলে বহদ্দার নৌকা সাজিয়ে সমুদ্রের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

 
বৃহস্পতিবার (২ নভেম্বর) মোংলার ১নং জেটি এলাকা থেকে মাছ ধরার সরঞ্জাম ও লোকজন নিয়ে সকাল থেকে রওনা দিয়েছেন তারা। সুন্দরবন বিভাগের অনুমোদন সাপেক্ষে সকল জেলে সুন্দরবনের দুবলার চরসহ অন্যান্য চরে গিয়ে আগামী মে মাস পর্যন্ত অবস্থান করবেন।
 
সমুদ্রগামী জেলেরা জানান, এবারও ঋণের বোঝা মাথায় নিয়ে জেলে পল্লীর জেলেরা সমুদ্রে যাচ্ছে। নৌকা ও জাল ভেদে প্রতিজন বহদ্দারের সর্বনিন্ম ১৫ লক্ষ টাকা থেকে ৫০ লক্ষ টাকা খরচ করে সুন্দরবনে যেতে হচ্ছে। কেউ সমিতির কাছ থেকে ঋণ নিয়েছেন। কেউ ব্যাংক থেকে কেউবা ঋণ করেছে সূদে মহাজনদের কাছ থেকে।
 
আমরা প্রতিবছর সরকারকে রাজস্ব দিলেও আমাদের ভাগ্যের চাকা ঘোরেনি। এখনও সূদে মহাজনের কাছ থেকে চড়া সূদে ঋণ নিয়ে সমুদ্রে যেতে হয়। ঋণের কিস্তি পরিশোধের পর হাতে কোন টাকা থাকায় ভাগ্যের বদল হয় না। সহজ শর্তে সরকারি ঋণ প্রদানের জোর দাবী জানান সমুদ্রগামী এ জেলেরা।
 
জেলেরা আরো বলেন, আমরা প্রতি বছর সরকারকে রাজস্ব দিলেও আমাদের ঝড় বৃষ্টির দিনে আবাসন সমস্যা, খাবার জন্য সুপেয় পানির তীব্র সংকট, চিকিৎসার জন্য স্বাস্থ্যসেবা নেই বললেই চলে। ঝড় জলোচ্ছ্বাসের সময় কোন আশ্রয় কেন্দ্র নেই যেখানে দুর্যোগ কালিন সময় আমরা আশ্রয় নিতে পারবো। জেলেদের দাবী সরকার যেনো তাদের সকল সমস্যার সমাধানের ব্যবস্থা করে দেন।

আপনার মূল্যবান মতামত দিন: