মসিকের ইপিআই কার্যক্রমকে শক্তিশালী করতে জিআইএস প্রযুক্তি

সাইফুল ইসলাম তরফদার, ময়মনসিংহ প্রতিনিধি | ১ নভেম্বর ২০২৩, ১৯:২৩

মসিকের ইপিআই কার্যক্রমকে শক্তিশালী করতে জিআইএস প্রযুক্তি
 
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ইপিআই কার্যক্রমের ম্যাপিং এবং মাইক্রোপ্ল্যানিংকে  শক্তিশালী করতে জিআইএস (Geographic Information System) প্রযুক্তি ব্যবহার সংক্রান্ত একটি ওরিয়েন্টেশন ও ভ্যালিডেশন সভা অনুষ্ঠিত হয়েছে। 
 
বুধবার বেলা ১১ টায় মসিকের উদ্যোগে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। ইপিআই এর মাইক্রোপ্লানিং এবং ম্যাপিং কার্যক্রমে এ প্রযুুক্তি ব্যবহারের ফলে ময়মনসিংহ সিটি কর্পোরেশনে ইপিআই লক্ষ্যমাত্রা নির্ধারণ, ভ্রাম্যমাণ জনগোষ্ঠীকে ইপিআই কার্যক্রমের আওতায় আনা ইত্যাদি আরও নিখুঁত ভাবে করা সম্ভব হবে। সারা দেশে ময়মনসিংহ ও সিরাজগঞ্জেই প্রথম শুরু হলো এ কার্যক্রম।
 
এ সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ০১ মোঃ আসিফ হোসেন ডন।
 
সভার শুরুতে এ কার্যক্রমের প্রয়োজনীয়তা এবং এর বিভিন্ন দিক তুলে ধরেন মসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ। এ সভায় ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগের বিভাগীয় উপপরিচালক, সিভিল সার্জন মোঃ নজরুল ইসলাম, মসিক সচিব মোঃ আরিফুর রহমান, সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল, ইউনিসেফ প্রতিনিধি, মসিকের স্বাস্থ্যকর্মী, টিকাদান কর্মী. টিকাদান সুপারভাইজার প্রমুখ।

আপনার মূল্যবান মতামত দিন: