২০২৩-এ গুগল সার্চের শীর্ষে থাকা ঘটনা ও ট্রেন্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক | ১৪ ডিসেম্বর ২০২৩, ০৭:৫৮

২০২৩-এ গুগল সার্চের শীর্ষে থাকা ঘটনা ও ট্রেন্ড

চলতি বছরের গুগল সার্চ বা অনুসন্ধানের ইতিহাস চলে এসেছে। ক্যালিফোর্নিয়া-ভিত্তিক টেক জায়ান্টটি ‘ইয়ার ইন সার্চ’ তালিকা প্রকাশ করেছে। এতে স্থান পেয়েছে এ বছরের শীর্ষ সব ঘটনা ও ট্রেন্ড। এর মধ্যে রয়েছে পপ সংস্কৃতির ‘হ্যালো, বারবেনহাইমার’, প্রিয় ব্যক্তিত্ব হারানো এবং বিশ্বব্যাপী নানা হৃদয়বিদারক সংবাদ।

চলতি বছর গুগলের আলোচিত খবরের শীর্ষে রয়েছে চলমান ইসরায়েল-হামাস যুদ্ধ। এর পরেই রয়েছে জুন মাসে আটলান্টিক মহাসাগরের গভীরে বিধ্বস্ত ওশানগেটের টাইটান নিয়ে নানা জিজ্ঞাসা ও ফেব্রুয়ারিতে তুরস্ক-সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পের ঘটনা।

এই বছর গুগল সার্চের শীর্ষ ব্যক্তি দামার হ্যামলিন। জানুয়ারিতে তিনি এনএফএলের ‘বাফেলো বিলে’ খেলার সময় মাঠে কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হয়ে প্রায় মৃত্যুর দ্বার থেকে ফিরে আসেন। এরপর মাঠে নিজের পারফর্মেন্স দেখিয়েছেন জাত খেলোয়াড়োর মতোই।

এরপরই রয়েছেন অভিনেতা জেরেমি রেনার। বছরের শুরুতে তিনি একটি গুরুতর তুষার সরানোর গাড়ি দুর্ঘটনা থেকে বেঁচে গিয়েছিলেন। ঘটনাটি বেশ সাঁড়া ফেলেছিল। এদিকে মারা যাওয়া ব্যক্তিদের তালিকার শীর্ষে রয়েছেন প্রয়াত ম্যাথিউ পেরি এবং টিনা টার্নার।

এই বছর গুগল সার্চের মুভি ট্রেন্ডে প্রাধান্য পেয়েছে বিনোদনের জগতে ‘বার্বি’। এর পরে স্থান পেয়েছে বারবেনহাইমার কো-পাইলট ‘ওপেনহেইমার’ এবং ভারতীয় থ্রিলার ‘জওয়ান’। টিভি শো গুলোর মধ্যে শীর্ষ তিনে রয়েছে ‘দ্যা লাস্ট অব আস’, ‘বুধবার’ এবং ‘গিনি এবং জর্জিয়া’।

ইয়োসোবির ‘আইডল’ ছিল এ বছর গুগলের শীর্ষ ট্রেন্ডিং গান। এরপরই রয়েছে জেসন অ্যাল্ডিয়ানের ‘ট্রাই দ্যাট ইন এ স্মল টাউন’ এবং শাকিরা-বিজারাপের যৌথ প্রযোজনা ‘বিজরপ মিউজিক সেশনস, ভলিউম-৫৩ ’।

এখানেই শেষ নয়। গুগল সার্চ তালিকা আরও অনেক ভাগেই বিভক্ত করেছে। এসবের মধ্যে বিবিমবাপ ছিল টপ ট্রেন্ডিং রেসিপি। আর্জেন্টিনার ফুটবল সুপারস্টার লিওনেল মেসির নতুন ক্লাব ইন্টার মিয়ামি সিএফ গুগল স্পোর্টস ট্রেন্ডের শীর্ষে ছিল। বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রে অনেকই গুগলকে জিজ্ঞেস করেছেন কেন ডিম খাওয়া উচিৎ, টেলর সুইফটের টিকিট কখন পাওয়া যাবে এবং শ্রীরাচা বোতল কেন অত্যন্ত দামী। আর এই বছর গুগলে নতুন গালি ‘রিজ’ শব্দটি সবচেয়ে বেশিবার সার্চ করা হয়েছে। শব্দটি সম্প্রতি অক্সফোর্ডের বছরের সেরা শব্দের তালিকাতেও স্থান পেয়েছে।

আপনি চাইলে গুগলের ‘ইয়ার ইন সার্চ’ আর্কাইভে প্রবেশ করে দেশভিত্তিক বিভিন্ন তালিকা এবং বিগত বছরের প্রবণতাসহ আরও নানা তথ্য খুঁজে পেতে পারেন। সংস্থাটি বলছে, তারা এই বছরের ১ জানুয়ারি থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ২০২৩ সালের সার্চের ফলাফলের ওপর ভিত্তি করে এই তালিকা করেছে।

বছর শেষে এমন বার্ষিক অনুসন্ধানের তালিকা শুধু গুগলই প্রকাশ করে না। অক্সফোর্ড অভিধান থেকে সঙ্গীত স্ট্রিমিং প্লাটফর্ম স্পটিফাই নিজেদের তালিকা প্রকাশ করেছে। উদাহরণস্বরূপ, গত সপ্তাহে উইকিপিডিয়া বছরের শেষে সবচেয়ে বেশিবার দেখা এন্ট্রির তালিকা প্রকাশ করেছে, যেখানে চ্যাটজিপিটি সর্বাগ্রে স্থান পেয়েছে।

সার্চ ইঞ্জিন গুগল নিজের ২৫ তম জন্মদিন উপলক্ষে বিভিন্ন নির্দিষ্ট বিভাগ জুড়ে ‘সর্বকালের শীর্ষ’ অনুসন্ধান তালিকাও প্রকাশ করেছে। ২০০৪ সাল থেকে (যখন কোম্পানিটি প্রথম বিশ্বব্যাপী জনপ্রিয় হয়) সর্বকালের সর্বাধিক গুগলড গ্র্যামি বিজয়ী হলেন বিয়ন্সে। আর পর্তুগিজ ফুটবল দেবতা ক্রিশ্চিয়ানো রোনালদো সর্বাধিক অনুসন্ধান করা ক্রীড়াবিদ এবং সর্বাধিক অনুসন্ধান করা চলচ্চিত্র বা টিভি চরিত্র হলো ‘হ্যারি পটার।’


আপনার মূল্যবান মতামত দিন: