ধোনি - টেন্ডুলকারকে টপকে গেলেন কোহলি

সময় ট্রিবিউন | ৩ সেপ্টেম্বর ২০২১, ২২:২০

ছবি : ইন্টারনেট

গতকাল থেকে ওভালে শুরু হওয়া ভারত ও ইংল্যান্ডের মধ্যকার চতুর্থ টেস্টে রানের দিক থেকে স্বদেশী শচিন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনিকে টপকে গেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

টস হেরে প্রথমে ব্যাট করে ১৯১ রানে অলআউট হয়েছে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন বোলার শারদুল ঠাকুর। দ্বিতীয় সর্বোচ্চ রান ৫০ রান করেন অধিনায়ক কোহলি। এই রানেই শচিন টেন্ডুলকারকে টপকে গেছেন কোহলি।

এই ইনিংসের সুবাদে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান হলো কোহলির। ৪৯০ ইনিংসে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৩ হাজার রানের মাইলফলক স্পর্শ তিনি। ৫২২ ইনিংসে ২৩ হাজার রান করেছিলেন টেন্ডুলকার। টেন্ডুলকারের চেয়ে ৩২টি ইনিংস কম খেলেছেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুত ২৩ হাজার রান করার তালিকায় তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। ৫৪৪ ইনিংসে ২৩ হাজার রান করেছিলেন পন্টিং।

ওভাল টেস্ট দিয়ে আরও রেকর্ড গড়েছেন কোহলি। ভারতের হয়ে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি ম্যাচে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়েছেন কোহলি। ওভালের ম্যাচ দিয়ে ইংল্যান্ডের মাটিতে ভারতকে ১০টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন কোহলি। এতে টপকে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

ইংল্যান্ডের মাটিতে ৯টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন ধোনি। এছাড়া পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে ৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন সুনীল গাভাস্কার।


আপনার মূল্যবান মতামত দিন: