ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট জয়ে রাঙাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | ৬ জানুয়ারী ২০২৪, ১৭:১৭

ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট জয়ে রাঙাল অস্ট্রেলিয়া

মঞ্চ প্রস্তুত ছিল আগেই। কারণ টেস্ট শুরুর আগেই ডেভিড ওয়ার্নার জানিয়ে দিয়েছিলেন—এটাই হতে যাচ্ছে সাদা পোশাকে তার শেষ ম্যাচ। তাইতো সতীর্থরা তার জন্য বিদায়ের মঞ্চ সাজাতে ব্যস্ত ছিলেন। সিডনিতে সেই মঞ্চ আরও রঙিন হয়ে ওঠে বিদায়ী নায়কের ব্যাটের ঝঙ্কারে। নিজের শেষ টেস্টেও রং তুলিতে শেষ আঁচড় দিয়ে ওয়ার্নার তুলে নিলেন হাফসেঞ্চুরি। তাঁর ব্যাটে চড়ে পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে ম্যাচ রাঙাল অস্ট্রেলিয়া।

সিডনি টেস্টের চতুর্থ দিনই জয়ের দেখা পেয়ে যায় অস্ট্রেলিয়া। পাকিস্তানকে অল্পতে গুঁড়িয়ে দিয়ে এরপর জয় তুলে নেয় ৮ উইকেটের বিশাল ব্যবধানে।

শনিবার (৬ জানুয়ারি) দ্বিতীয় সেশনেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। দিনের প্রথম সেশনে পাকিস্তানকে ১১৫ রানে থামিয়ে দেয় স্বাগতিকরা। তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩০ রানের। এই রান জবাব দিতে নেমে স্রেফ ২৫.৫ ওভার সময় নেয় অস্ট্রেলিয়া। রান তাড়ায় নেমে যদিও শুরুতেই হারায় উসমান খাজাকে। তবে, ওয়ার্নার হার মানেননি। ব্যাট হাতে ঝড় তুলে উপহার দিয়েছেন ৫৭ রানের ইনিংস। ৭৫ বলে যা সাজানো ছিল সাত বাউন্ডারিতে।

ওয়ার্নারের সঙ্গে ৬২ রানের ইনিংস খেলেন মার্নাস লাবুশেন। ৭৩ বলে যা সাজানো ৯টি বাউন্ডারিতে। দুই সতীর্থের ব্যাটেই চতুর্থদিন জয়ের গল্প লিখে ফেলে প্যাট কামিন্সের দল।

এর আগে নতুন বছরে পাকিস্তানের প্রথম টেস্টের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার আবদুল্লাহ শফিক ও সিয়াম আয়ুব দুজনেই ফেরেন ডাক মেরে। তবুও প্রথম ইনিংসে জামালের দৃঢ়তায় ৩০০ ছাড়ানো পুঁজি পায় পাকিস্তান।

বিপরীতে প্রথম ইনিংসে নেমে অস্ট্রেলিয়া থামে ২৯৯ রানে। এতে কিছুটা স্বস্তি নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করতে পারতো পাকিস্তান। কিন্তু সেটা আর হলো কই?

বরং দ্বিতীয় ইনিংসে তাদের ব্যাটিং আরও ভয়াবহ। স্কোরবোর্ডে ৬৮ তুলতেই সাত উইকেট নেই তাদের। এই ৬৮ রান নিয়েই কাল তৃতীয় দিন শেষ করে পাকিস্তান। এরপর আজ চতুর্থ দিনে নেমে বাকি উইকেট হারিয়ে তারা গুটিয়ে যায় মাত্র ১১৫ রানে।

এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিল অস্ট্রেলিয়া। তবে, অলরাউন্ড পারফরম্যান্সে সিডনিতে ম্যাচসেরা পাকিস্তানের আমের জামাল। আর সিরিজে ১৯ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ প্যাট কামিন্স। তবে, সব ছাপিয়ে মূল নায়ক ওয়ার্নার। যার বিদায় দিনে রঙিন জয় উপহার দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৩১৩

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৯৯

পাকিস্তান ২য় ইনিংস: (আগের দিন ৬৮/৭) ৪৩.১ ওভারে ১১৫ (রিজওয়ান ২৮, জামাল ১৮, হাসান ৫, হামজা ১*; স্টার্ক ৪-১-১৫-১, হেইজেলউড ৯-২-১৬-৪, কামিন্স ৭-০-২৪-১, লায়ন ১৭.১-২-৩৬-৩, হেড ৬-১-১৯-১)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ১৩০) ২৫.৫ ওভারে ১৩০/২ (খাজা ০, ওয়ার্নার ৫৭, লাবুশেন ৬২*, স্মিথ ৪*; সাজিদ ১১-১-৪৯-২, হামজা ২-০-৯-০, হাসান ৪-০-১৫-০, সালমান ৫-০-২৮-০, জামাল ৩.৫-০-২২-০)।

ফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী।


আপনার মূল্যবান মতামত দিন: