নিউজিল্যান্ডকে হারিয়ে টানা পঞ্চম জয় ভারতের

স্পোর্টস ডেস্ক | ২৩ অক্টোবর ২০২৩, ১০:২৪

নিউজিল্যান্ডকে হারিয়ে টানা পঞ্চম জয় ভারতের

চলমান বিশ্বকাপে আবারও নিজেদের শক্তিমত্তা দেখাল ভারত। ব্যাট হাতে আরেকবার দেশের সমর্থকদের উচ্ছ্বাসে ভাসালেন বিরাট কোহলি। তার দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটের জয় পেয়েছে ভারত। এতে চলমান বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচে জিতল রোহিত শর্মার দল। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৩ সালের পর বিশ্বকাপে জয় ছিল না ভারতের। এই জয়ে ২০ বছরের সেই খরা কাটাল বিরাট কোহলিরা।

রোববার ভারতের ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ড্যারিল মিচেলের সেঞ্চুরির পরও ২৭৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ওপেনার ডেভন কনওয়েকে (০) শুরুতে মোহাম্মদ সিরাজ তুলে নেন। অন্য ওপেনার ইউল ইয়ংকে (১৭) সাজঘরে ফেরান দলে ফেরা মোহাম্মদ শামি। ব্ল্যাক ক্যাপসদের রান তখন ১৯। ওই ধাক্কা সামাল দেন তিনে নামা বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার রচিন রবীন্দ্র ও চারে নামা ড্যারেল মিশেল। তারা ১৫৯ রানের দুর্দান্ত জুটি গড়েন। ফিফটির পর দুই ব্যাটারই সেঞ্চুরির পথে ছিলেন। রচিন ৭৫ রান করে ফিরলে ওই জুটি ভাঙে। বাঁ-হাতি ব্যাটার ৮৭ বল খেলে ছয়টি চার ও এক ছক্কায় ওই রান করেন।

তার সঙ্গী ডার্লি মিশেল শেষ ওভারে আউট হওয়ার আগে ১৩০ রান করেন। তার ১২৭ বলের ইনিংস সাজানো ছিল নয়টি চার ও পাঁচটি ছক্কার শটে। তাকে পরের ব্যাটাররা সঙ্গ দিতে পারেননি। গ্লেন ফিলিপস কেবল ২৬ বলে ২৩ রান করেন। মার্ক চাপম্যান (৬), মিশেল সাটনাররা (১) রান করতে না পারায় তিনশ’ ছাড়িয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েও আটকে যায় নিউজিল্যান্ড। অভিজ্ঞ শামি ১০ ওভার বোলিং করে ৫৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। কুলদীপ যাদব নিয়েছেন ২ উইকেট। বুমরাহ ও সিরাজ ১টি করে উইকেট নিয়েছেন।

কিউইদের ছুড়ে দেওয়া ২৭৪ রানের লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই আগ্রাসী ব্যাট চালাচ্ছিলেন অধিনায়ক রোহিত ও শুভমান গিল। উদ্বোধনীতে দুজনে মিলে গড়েন ৭১ রানের জুটি। অর্ধশতক থেকে মাত্র ৪ রান দূরে থাকতে আউট হন রোহিত। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে চারটি করে চার ও ছক্কা। তার বিদায়ের ৫ রান পর ফিরে যান গিলও। তার ব্যাট থেকে আসে ২৬ রান।

অল্প রানের ব্যবধানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে ভারত। তবে অভিজ্ঞ বিরাট কোহলি-শ্রেয়াস আইয়ার মিলে সেই চাপ সামাল দেন। গড়েন ৫২ রানের জুটি। দলীয় ১২৮ রানে বোল্টের বলে কনওয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আইয়ার। ২৯ বলে ৩৩ রান আসে ডানহাতি এই ব্যাটারের কাছ থেকে। এরপর রাহুলকে নিয়ে দলকে এগিয়ে নেন কোহলি। এই জুটিতে আসে ৫৪ রান। দলীয় ১৮২ রানে রাহুল ও ১৯১ রানে সূর্যকুমার যাদব ফিরলে ফের চাপে পড়ে ভারত। ৩৫ বলে ২৭ রান আসে রাহুলের ব্যাট থেকে। এর আগে ৬০ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৬৯তম ফিফটি তুলে নিয়েছেন কোহলি।

এরপর ষষ্ঠ উইকেটে রবীন্দ্র জাদেজাকে নিয়ে ৭৮ রানের জুটি গড়েন কোহলি। টানা দ্বিতীয় সেঞ্চুরির কাছে গিয়েও ১০৪ বলে ৮ চার ও ২ ছক্কায় ৯৫ রানে আউট হন তিনি। সেঞ্চুরির জন্য ম্যাট হেনরিকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ধরা পড়েন অপরাজিত থাকতে হয় তাকে। ৪৪ বলে ৩৯ রানের ইনিংস খেলে শেষপর্যন্ত টিকে থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন জাদেজা।

নিউজিল্যান্ডের হয়ে ২ উইকেট শিকার করেন লকি ফার্গুসন। এছাড়া ১টি করে উইকেট নেন মিশেল সাটনার, ম্যাট হেনরি এবং ট্রেন্ট বোল্ট।


আপনার মূল্যবান মতামত দিন: