কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, নিহত বেড়ে ৯০

আন্তর্জাতিক ডেস্ক | ২৭ আগষ্ট ২০২১, ১৬:৪৯

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবার জোড়া বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৯০ জন। আর আহত হয়েছে প্রায় ১৫০ জন। নিহতদের মধ্যে ১৩ মার্কিন সেনা এবং ২৮ জন তালেবানও রয়েছে। মেডিকেল সূত্র এবং মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা, বিবিসি’র।

কর্মকর্তারা বলছেন, আফগানিস্তান থেকে বড় এবং গোলযোগপূর্ণ উদ্ধার অভিযান চলাকালে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে দুটি শক্তিশালী বিস্ফোরণের পর এই হতাহতের ঘটনা ঘটেছে। পেন্টাগন জানিয়েছে, বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানীতে কাবুল এয়ারপোর্টে একটি ‘জটিল হামলায়’ বেশ কয়েকজন মার্কিন এবং বেসামরিক ব্যক্তি হতাহত হয়েছে।

ভয়াবহ এই হামলার পর পাল্টা জবাব দেয়ার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান প্রোভিন্স (আইএসকেপি) এই হামলা চালিয়েছে বলেও জানান তিনি। বাইডেন বলেন, আমরা তাদের খুঁজে বের করে মোক্ষম জবাব দেবো। আমার সামর্থ্যের পুরোটা দিয়ে আমি আমাদের মানুষের স্বার্থ রক্ষা করবো।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, এয়ারপোর্টের অ্যাবে গেটের কাছে একটি বিস্ফোরণ হয়। আরেকটি বিস্ফোরণ হয় ব্যারন হোটেলের কাছাকাছি। দুজন মার্কিন কর্মকর্তা বলেছেন, অন্তত একটি বিস্ফোরণ আত্মঘাতী বোমা হামলা বলে মনে হয়েছে।

এদিকে ওই বিস্ফোরণের পর প্রাথমিকভাবে ১২ জন মার্কিন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরও একজন মার্কিন সেনা নিহত হয়েছে। আর আহত হয়েছে ১৮ জন। সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে বলেছেন, অ্যাবে গেটে হামলায় আহত হওয়া আরেক সেনা সদস্য মারা গেছেন।

 


আপনার মূল্যবান মতামত দিন: