আফগানিস্তানে সহায়তা দেওয়া বন্ধ করলো বিশ্বব্যাংক

সময় ট্রিবিউন | ২৫ আগষ্ট ২০২১, ১৬:৩৫

ছবিঃ সংগৃহীত

আফগানিস্তানের বহু মানুষ খাদ্য সংকটে ভুগছে এবং বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এমন অবস্থায় আফগানিস্তানে সহায়তা দেওয়া বন্ধ করেছে বিশ্বব্যাংক। 

বুধবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বিশ্বব্যাংকের এক মুখপাত্র জানিয়েছেন, ‘আফগানিস্তানে চলমান পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। তালেবান দেশটির ক্ষমতা দখলের পর আফগানিস্তানের উন্নয়ন, বিশেষ করে নারীদের ওপর এই পরিস্থিতির প্রভাব কতটা পড়ে সে বিষয়ে আমরা উদ্বিগ্ন।’

আলজাজিরা জানিয়েছে, আফগানিস্তানে ২০২১ সালে ৭৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলার অর্থায়নের অঙ্গীকার করেছিল বিশ্বব্যাংক। কিন্তু আফগান ভূখণ্ডে পরিবর্তিত পরিস্থিতিতে বিশ্বব্যাংক সহায়তা স্থগিতের ঘোষণা দেওয়ায় দেশটির অর্থনীতি আবারও অনিশ্চয়তার মুখে পড়ে গেল।

বিশ্বব্যাংকের ওই মুখপাত্র জানান, ‘আফগানিস্তানে আমাদের সহায়তা কার্যক্রম স্থগিত করা হয়েছে। দেশটির আভ্যন্তরীণ নীতি মূল্যায়নের মাধ্যমে আমরা আফগানিস্তানের পরিস্থিতির ওপর কড়া নজর রাখছি।’

ডব্লিউএফপি’র প্রধান জানিয়েছেন, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় দেশটিতে কার্যক্রম পরিচালনা করতে এই বছরের শেষ নাগাদ তাদের সংস্থার ২০ কোটি মার্কিন ডলার প্রয়োজন হবে। 

সংস্থাটির প্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আফগানিস্তানের লাখ লাখ মানুষ অনাহারের ঝুঁকিতে রয়েছেন এবং এটি কার্যত ‘একটি বিপর্যয়ের ওপরে আরও একটি বিপর্যয়’।


আপনার মূল্যবান মতামত দিন: