দ্রুত ইসলামিক সরকার গঠন করা হবে: তালেবান মুখপাত্র

সময় ট্রিবিউন | ১৮ আগষ্ট ২০২১, ০৪:৩৬

সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। ছবি: সংগৃহীত

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, দ্রুত ইসলামিক সরকার গঠন করা হবে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতায় এসেছি। কাবুলে কোনো হতাহত হয়নি। অনেকেই চেয়েছিল বিশৃঙ্খলা করতে। কিন্তু, আমরা নিরাপত্তা নিশ্চিত করেছি।

তিনি বলেন, হতাহত ও আত্মহত্যার যেসব ঘটনা ঘটেছে, এগুলো যুদ্ধের পার্শ্বপ্রতিক্রিয়া। খুবই দ্রুত ইসলামিক সরকার গঠন করা হবে। আমরা কোনো বিশৃঙ্খলা চাই না। আমাদের অঞ্চলে আর কোনো শক্তিকে আসতে দেবো না। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি অনুরোধ, আমরা কোনো সংঘাত চাই না।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করেছে তালেবান। কাবুল দখলের দুই দিনের মাথায় তালেবানের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলন আহ্বান করা হলো।

নারীদের প্রতি কোনো বৈষম্য হবে না উল্লেখ করে তিনি বলেন, আমাদের নারীরা মুসলিম। তারা খুশি হয়েই শরিয়া মেনে চলবে। শরিয়া মেনে নারীদের অধিকার রক্ষায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, অতীতে যারা আমাদের বিরুদ্ধে লড়েছে, তাদের সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি।

সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র বলেন, ইসলামিক আমিরাত কারো বিরুদ্ধে প্রতিশোধ নেবে না। আমরা এখন সংকটে আছি। আমরা নিশ্চিত করতে চাই, আফগানিস্তানে যেন আর কোনো লড়াই না হয়। অতীতে যারা আমাদের বিরুদ্ধে লড়েছে, তাদের বিরুদ্ধেও আমরা যুদ্ধ চাই না। আমরা শান্তিতে থাকতে চাই। কোনো ধরনের দেশি কিংবা বিদেশি শত্রু চাই না।

গণমাধ্যমের সম্প্রচার বিষয়ে তিনি বলেন, 'বেসরকারি গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করবে। আমাদের ইসলামিক রাষ্ট্র, এখানে ইসলামিক মূল্যবোধ ও বিশ্বাস গুরুত্বপূর্ণ। ইসলামিক মূল্যবোধের বিরুদ্ধে যায়, এমন কোনো কর্মকাণ্ড প্রচার করা যাবে না। যেকোনো অনুষ্ঠান সম্প্রচারের ক্ষেত্রে ইসলামিক মূল্যবোধের কথা মাথায় রাখতে হবে।

জাবিউল্লাহ মুজাহিদ আরও বলেন, কারও বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে না। যে যুবকরা এখানে বড় হয়েছে, আমরা চাই না তারা চলে যাক। তারা আমাদের সম্পদ। কেউ তাদের দরজায় কড়া নাড়বে না, তাদের জিজ্ঞাসা করবে না যে তারা কার জন্য কাজ করছে। আমরা সবার নিরাপত্তা দেবো। কাউকে জিজ্ঞাসাবাদ বা জেরা করা হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: