রোহিঙ্গাদের স্বেচ্ছা প্রত্যাবাসন জটিল হয়ে উঠছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | ৩ জুন ২০২১, ২৩:১৭

ছবি: ইন্টারনেট

মিয়ানমারের সাম্প্রতিক ঘটনাবলির (সেনা অভ্যুত্থান) ফলে দ্রুত রোহিঙ্গাদের স্বেচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসনের সম্ভাবনাকে আরও জটিল হয়ে ওঠায় জাতিসংঘ আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ ও দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের দুই উর্ধ্বতন কর্মকর্তা চার দিনের বাংলাদেশ সফর শেষে বলেছেন, ‘বাংলাদেশের বর্তমান রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতির মূল দায়দায়িত্ব মিয়ানমারের এবং সমাধানও এখানেই রয়েছে।’

ইউএনএইচসিআরের সুরক্ষা বিষয়ক সহকারী হাই কমিশনার জিলিয়ান ট্রিগস ও কার্যক্রম বিষয়ক সহকারী হাই কমিশনার রাউফ মাজু বুধবার তাদের সফর শেষ করেন এবং রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সমর্থন ও সংহতির আহ্বান জানান।

ইউএনএইচসিআর সম্প্রতি চালু হওয়া ২০২১ সালের যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার বিশাল দায়িত্ব গ্রহণকারী বাংলাদেশ সরকারকে সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে।

এই সঙ্কটকে অবশ্যই ভুলে যাওয়া যাবে না বলেও উল্লেখ করেছে ইউএনএইচসিআর।

ট্রিগস বলেন, ‘আন্তর্জাতিক শরণার্থী চুক্তির দিকনির্দেশক নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশ মানবতা ও সংহতি দেখিয়েছে। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কেও দায়িত্ব ভাগাভাগি করে নেয়া, শরণার্থীদের সুরক্ষা নিশ্চিত করা এবং বাংলাদেশ সরকারকে সমর্থন করার জন্য অবশ্যই বাস্তব কার্যকর পদক্ষেপ নিতে হবে।’

ইউএনএইচসিআরের এই দুই কর্মকর্তা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশ সরকার ও জনগণের মানবিক চেতনা ও উদার আতিথেয়তার জন্য আন্তরিক প্রশংসা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: