নির্বাচনের দ্বারপ্রান্তে পাকিস্তান, বৃহস্পতিবার ভোট

আন্তর্জাতিক ডেস্ক | ৬ ফেব্রুয়ারী ২০২৪, ২০:২২

সংগৃহীত ছবি

একের পর এক কৌশলে ইমরান খানের দল পিটিআইকে কোনঠাঁসা করে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণের দ্বারপ্রান্তে পাকিস্তান। মঙ্গলবার (৬ জানুয়ারি) মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচারাভিযান। বৃহস্পতিবার (৮ জানুয়ারি) ভোট।

নির্বাচনী প্রচার প্রচারণা-প্রচারণার শেষদিন মঙ্গলবার বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের সমর্থন আদায়ে দলীয় প্রতিশ্রুতি তুলে ধরেন নেতা-কর্মী-সমর্থকরা। সরকারি দমন পীড়নে পরিচয় গোপন করে প্রচার চালাচ্ছে কারাবন্দি ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ-পিটিআই। প্রশাসনিক বাধায় কৌশলগত কারণে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন পিটিআই প্রার্থীরা। দলীয় মার্কা ক্রিকেট ব্যাটের পরিবর্তে ভিন্ন ভিন্ন মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে তাদের। তাই আসন ভেদে দলীয় প্রার্থী ও প্রতীক নিয়ে বিভ্রান্তি এড়াতে একটি অ্যাপস তৈরি করেছে পিটিআই।

২৬৬টি আসনে পাকিস্তান পিপলস পার্টি, পাকিস্তান মুসলীম লীগ নওয়াজসহ ১৬৭টি নিবন্ধিত দল এবারের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছে। নির্বাচন কমিশন জানিয়েছে বৃহস্পতিবার পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন শতাধিক বিদেশি পর্যবেক্ষক।

গত সপ্তাহে সাইফারসহ চার মামলায় ইমরানকে সর্বোচ্চ ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড দেয় আদালত। সেইসাথে ১০ বছরের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করা হয় তাকে। সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: