ডোনাল্ড ট্রাম্পকে ৪ লাখ ডলার পরিশোধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | ১৫ জানুয়ারী ২০২৪, ১১:৩১

ট্রাম্পকে ৪ লাখ ডলার পরিশোধের নির্দেশ

ফের বড় ধরনের অস্বস্তিতে পড়লেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটি মামলায় সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও তার তিন সাংবাদিককে প্রায় ৪ লাখ মার্কিন ডলার দিতে নির্দেশ দিয়েছে আদালত। ট্রাম্পকে নিয়ে পুলিত্জারবিজয়ী এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে হওয়া মামলায় এমন রায় দিয়েছে আদালত।

২০১৮ সালে নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, ডোনাল্ড ট্রাম্প ও তার বাবা কর দপ্তরের কাছে সম্পদের অবমূল্যায়ন করে এবং একটি জাল করপোরেশন স্থাপনের মতো উপহার এবং উত্তরাধিকার কর এড়িয়ে গেছেন। বিচারপতি রবার্ট রিড মামলাটির জটিলতা ও অন্যান্য দিক বিবেচনা করে ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন সংবাদমাধ্যম ও সাংবাদিকদের তরফের আইনজীবীদের মামলাটি চালিয়ে যাওয়ার জন্য ৩ লাখ ৯২ হাজার ৬৩৮ ডলার আইনি ফি বাবদ দিতে হবে।

২০২১ সালে ট্রাম্প ঐ প্রতিবেদনের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন। যদিও তিন সাংবাদিক সুজান ক্রেগ, ডেভিড বারস্টো ও রাসেল বুয়েটনারকে ২০২৩ সালের মে মাসেই অব্যাহতি দেওয়া হয়েছিল।

ট্রাম্পের অভিযোগ ছিল, তার ভাইয়ের ছেলে মেরি ট্রাম্প চুক্তি ভেঙে ট্রাম্পের করের রেকর্ড ঐ সাংবাদিকদের দিয়েছিলেন। এই অভিযোগ সংক্রান্ত মামলাটি এখনো আদালতে ঝুলে রয়েছে। ট্রাম্পের দাবি ছিল, ঐ সাংবাদিকরা মেরি ট্রাম্পের সঙ্গে হওয়া তার চুক্তির বিষয়ে জানেন।


আপনার মূল্যবান মতামত দিন: