৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক | ১১ জানুয়ারী ২০২৪, ২০:৩৩

সংগৃহীত ছবি

যুক্তরাজ্য সরকার ৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করেছে।

বৃহস্পতিবার দেশটি এই ঘোষণা দিয়েছে। বিদুৎ উৎপাদনের ক্ষেত্রে যুক্তরাজ্যের আত্মনির্ভরশীলতা আরো শক্তিশালী করতে এবং কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা পূরণের জন্য এমন পদক্ষেপ গ্রহণ করা হয় বলে জানিয়েছে তারা। এএফপির প্রতিবেদনে এই খবর বলা হয়েছে।

সিভিল নিউক্লিয়ার রোডম্যাপে নতুন একটি বড় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, উন্নতমানের ইউরেনিয়াম জ্বালানি উৎপাদন এবং ‘স্মার্ট রেগুলেশন’ প্রণয়নে ৩৮ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। যুক্তরাজ্যের বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে সার্বিকভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় ২০৫০ সাল নাগাদ দেশটির পরমাণু বিদ্যুৎ উৎপাদন চার গুণ বেড়ে ২৪ গিগাওয়াটে দাঁড়াবে, যা যুক্তরাজ্যের বিদ্যুৎ চাহিদার এক-চতুর্থাংশ সরবরাহ করতে যথেষ্ট।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘পরমাণু হচ্ছে ব্রিটেনের বিদ্যুৎ চ্যালেঞ্জ মোকাবেলার যথাযথ প্রতিষেধক। আর এটি পরিবেশবান্ধব, দীর্ঘ মেয়াদে সাশ্রয়ী এবং যুক্তরাজ্যের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, ‘এটি দীর্ঘমেয়াদি একটি সঠিক সিদ্ধান্ত এবং এটি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারে করা আমাদের প্রতিশ্রুতি পূরণের আগাম পদক্ষেপ। যা ২০৫০ সালের মধ্যে আমাদের কার্বন নিঃসরণের মাত্রা শূন্যের কোটায় নিয়ে যাবে।’


আপনার মূল্যবান মতামত দিন: