ইউরোপ-এশিয়ায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে কঠোর ব্যবস্থা: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩, ১৪:২৫

সংগৃহীত ছবি

ইউরোপ বা এশিয়ায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে পশ্চিমাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। সেইসঙ্গে ইউক্রেন যুদ্ধের কারণে জব্দ করা সম্পদ বাজেয়াপ্ত করা হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার হুমকিও দিয়েছে দেশটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শুক্রবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মোহাচ্ছন্ন হয়ে কোনো পদক্ষেপ নেওয়া যুক্তরাষ্ট্রের উচিত হবে না। তাদের এটা মনে করা ঠিক হবে না যে তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চালিয়ে নিতে পণ করে আছে রাশিয়া।

রিয়াবকভ আরও বলেছেন, ইউরোপ এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করার জন্য দ্রুত প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রাশিয়া।মস্কো ওয়াশিংটনের ক্ষেপণাস্ত্র উন্নয়ন এবং সম্ভাব্য স্থাপনার ওপর গভীর নজর রাখছে।


ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান ও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তিদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। নিষেধাজ্ঞার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে থাকা সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করা হয়। যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের পুনর্গঠনে এসব সম্পদ ব্যবহারের দাবি উঠেছে।

এ নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পরে এক সংবাদ সম্মেলনে বলেন, যে দেশগুলো রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করবে তাদের কখনই শান্তিতে রাখা হবে না।

সম্প্রতি ইউক্রেনের পূর্বাঞ্চলের যুদ্ধক্ষেত্রে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। এদিকে আগামী বছর ইউক্রেন যুদ্ধে ও রাশিয়ার নিরাপত্তায় ১৫৭ বিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। রাশিয়ার এই ব্যয় হবে স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বেশি।


আপনার মূল্যবান মতামত দিন: