হাজার হাজার গাঁজাসেবীকে ক্ষমা করলেন মার্কিন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩, ১০:৪২

হাজার হাজার গাঁজাসেবীকে ক্ষমা করলেন মার্কিন প্রেসিডেন্ট

গাঁজা সেবন এবং নিজের কাছে রাখার দায়ে সাজাপ্রাপ্ত হাজার হাজার মানুষকে নির্বাহী আদেশে ক্ষমা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত মার্কিন বিচারব্যবস্থায় বিদ্যমান জাতিগত বৈষম্য নিরসেন এই পদক্ষেপ নিয়েছেন তিনি। গতকাল শুক্রবার (২২ ডিসেম্বর) মার্কিন হোয়াইট হাউসের বরাতে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

হাজারো গাঁজাসেবীকে ক্ষমা করার পাশাপাশি আরও ১১ ব্যক্তিকে নির্বাহী আদেশে ক্ষমা করেছেন বাইডেন। এই ১১ ব্যক্তিকে অহিংস মাদক অপরাধের দায়ে অযথা দীর্ঘদিনের সাজা দেওয়া হয়েছিল বলে জানিয়েছে হোয়াইট হাউস।

এক বিবৃতিতে বাইডেন বলেছেন, এসব পদক্ষেপ মার্কিন বিচারব্যবস্থায় সমতার ভিত্তিতে ন্যায়বিচারের প্রতিশ্রুতিকে বাস্তবে পরিণত করতে সহায়তা করবে। গাঁজা ব্যবহার ও রাখার অপরাধমূলক রেকর্ড দেশের কর্মসংস্থান, আবাসন ও শিক্ষার সুযোগের ক্ষেত্রে অযথা বাধা সৃষ্টি করেছে। গাঁজা নিয়ে আমাদের ব্যর্থ কর্মপদ্ধতির কারণে অনেক জীবন বিপর্যস্ত হয়েছে। আমাদের এসব ভুল সংশোধনের সময় এসেছে।

২০২২ সালের মিডটার্ম নির্বাচনের আগে গাঁজাসেবীদের ক্ষমা করার ঘোষণা দিয়েছিলেন বাইডেন। তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগের বছর তাদের ক্ষমা করে নির্বাহী আদেশ জারি করলেন তিনি।

আগামী বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বর্তমান প্রেসিডেন্ট বাইডেন দুজনই লড়াই করার ঘোষণা দিয়েছেন। এরই মধ্যে দুজনই ব্যাপক হারে নির্বাচনী প্রচারণা শুরু করে দিয়েছেন। ফলে এটা প্রায় নিশ্চিত পরবর্তী নির্বাচনে ট্রাম্প-বাইডেন দৈরথ দেখবে বিশ্ব।



আপনার মূল্যবান মতামত দিন: