রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে লড়বে ১৬ জন

আন্তর্জাতিক ডেস্ক | ২০ ডিসেম্বর ২০২৩, ১৯:১৩

ফাইল ছবি

আগামী বছরের মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে লড়ার জন্য ইতোমধ্যে নির্বাচনটিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য ১৬ জন নথি দাখিল করেছে।

বুধবার (২০ ডিসেম্বর) মস্কো থেকে এসব তথ্য জানানো হয়েছে। তবে, এই নির্বাচনের জিতে পঞ্চমবারের মতো পারমাণবিক শক্তিধর দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই হবেন বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপির।

প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, দীর্ঘদিন ধরেই কৌশলে বিরোধী রাজনীতিবিদদের নির্বাচন ও রাজনীতি সরিয়ে দিচ্ছে। দীর্ঘ দুই দশক ধরে ক্ষমতায় থাকা পুতিন বিরোধীদের নীরব করে রেখেছেন। আর এই অবস্থা আরও বেগবান হয়েছে ২০২২ সালে ইউক্রেন আগ্রাসনের পর।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (সিইসি) চেয়ারম্যান এলা পামফিলোভা বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এ পর্যন্ত আমাদের কাছে ১৬ জন আবেদন করেছে।’

চলতি মাসের শুরুর দিকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতার কথা জানান পুতিন। রুশ ফেডারেশন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের জন্য তিন দিন নির্ধারণ করা হয়েছে। আগামী ১৫, ১৬ ও ১৭ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রাশিয়ার বাহিনী দ্বারা আংশিকভাবে দখল করা ইউক্রেনের চারটি অঞ্চল এবং ক্রিমিয়া উপদ্বীপেও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হবে বলে জানিয়েছেন এলা পামফিলোভা।


আপনার মূল্যবান মতামত দিন: