কানাডার নাগরিকদের জন্য পুনরায় ই-ভিসা চালু করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | ২২ নভেম্বর ২০২৩, ২১:২৫

কানাডার নাগরিকদের জন্য পুনরায় ই-ভিসা চালু করল ভারত

কানাডায় এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ঘটনায় কানাডার জড়িত থাকার অভিযোগ ওঠার দুই মাস পর কানাডার নাগরিকদের জন্য ইলেকট্রনিক ভিসা সেবা পুনরায় চালু করেছে ভারত।

বুধবার (২২ নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

গণমাধ্যমে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বলেন, বুধবার ইলেকট্রনিক ভিসা চালু হয়েছে।


এই পদক্ষেপটি দেশ দুটির মধ্যে উত্তেজনা কমাতে করতে পারে। পরপস্পর অভিযোগ উন্থাপন করে একে অপরের কূটনীতিকদের বহিষ্কার করেছিল। এমনকি কানাডার নাগরিকদের ভিসা নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সেপ্টেম্বরে বলেছিলেন, কানাডার পশ্চিমাঞ্চলের ভ্যাঙ্কুভারে কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার 'বিশ্বাসযোগ্য অভিযোগ' রয়েছে। এরপরেই দেশ দুটির কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়।

৪৫ বছর বয়সী শিখ নেতা ও গুরু নিজ্জার গত জুনে ভ্যাঙ্কুভারের বাইরে সারেতে মুখোশধারী বন্দুকধারীদের হাতে নিহত হন।

বহু বছর ধরে ভারত বলে আসছিল যে ভারতে জন্মগ্রহণকারী কানাডিয়ান নাগরিক নিজ্জার সন্ত্রাসবাদের সাথে জড়িত, যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছিলেন। তবে তার হত্যার সাথে জড়িত থাকার কানাডার অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে প্রত্যাখ্যান করেছে ভারত। খবর ইউএনবি'র।

কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো সম্পর্কে নয়া দিল্লির উদ্বেগ থাকা সত্ত্বেও দীর্ঘদিন ধরে শক্তিশালী প্রতিরক্ষা ও বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখেছে। এর আগে কানাডার বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী ও ‘সন্ত্রাসীদের' আশ্রয় দেয়ার অভিযোগ করেছিল ভারত।

কানাডার কিছু কর্মকর্তা জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছে ভারতের এমন সতর্কতার পর দেশ দুটির বিরোধ প্রকাশ্যে আসে। এরপরই ভারতে নিযুক্ত ৬২ জন কর্মকর্তার মধ্যে ৪১ জনকে প্রত্যাহার করে নেয় কানাডা।

গত মাসে ভারত নিষেধাজ্ঞা শিথিল করে কানাডিয়ান নাগরিকদের প্রবেশ, ব্যবসা, চিকিৎসা এবং কনফারেন্স ভিসার পরিষেবা পুনরায় চালু করেছে।


আপনার মূল্যবান মতামত দিন: