গাজায় দ্রুত যুদ্ধবিরতি চান মাহমুদ আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক | ৫ নভেম্বর ২০২৩, ২১:৪১

গাজায় দ্রুত যুদ্ধবিরতি চান মাহমুদ আব্বাস

ইসরায়েলের বর্বর হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতদের মধ্যে ৪ হাজার ৮৮০ শিশু রয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আহত হয়েছেন ২৬ হাজার ফিলিস্তিনি।

অপরদিকে, হামাসের হামলায় ১ হাজার ৪০৫ ইসরায়েলি নিহত হয়েছে। আহত হয়েছে ৫ হাজার ৬০০ ইসরায়েলি। হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যদের নিহতের সংখ্যা বেড়ে ৩৪৬ জনে পৌঁছেছে।

এদিকে, অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েলের তীব্র যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন।

রবিবার রামাল্লায় যুক্তরাষ্ট্রের শীর্ষ এ কূটনীতিক মাহমুদ আব্বাসের সঙ্গে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক করেছেন। বৈঠকে গাজায় ‘দ্রুত যুদ্ধবিরতি’ এবং ইসরায়েলের ‘গণহত্যা’ বন্ধে যুক্তরাষ্ট্রকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট।

বৈঠকে আরব বিশ্বের মন্ত্রীরা গাজায় অবিলম্বে শর্তহীন যুদ্ধবিরতির আহ্বান জানালেও তা নাকচ করে দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, চলমান যুদ্ধে বিরতি দেওয়া হলে হামাসের সদস্যরা পুনর্গঠিত হয়ে পুনরায় ৭ অক্টোবরের মতো হামলা চালানোর সক্ষমতা অর্জন করতে পারে।

তবে ওই অঞ্চলে সংঘাত যাতে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করার পাশাপাশি হামাসকে পুরোপুরি ধ্বংস করার পর গাজা কিভাবে পরিচালিত হবে সেই বিষয়ে আলোচনা শুরুর চেষ্টা করছেন ব্লিঙ্কেন। আর ইসরায়েলও বলেছে, তাদেরও লক্ষ্য একই ধরনের।



আপনার মূল্যবান মতামত দিন: