যুদ্ধবিরতির আগে কোনো বন্দির মুক্তি দেবে না হামাস

আন্তর্জাতিক ডেস্ক | ২৭ অক্টোবর ২০২৩, ১৭:৪৫

সংগৃহীত ছবি

গত ৭ অক্টোবরে হামলার পরেই বহু ইসরায়েলিকে বন্দি করেছিল ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। যুদ্ধবিরতির আগে বন্দি থাকা কোনো ইসরায়েলিকে মুক্তি দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে স্বাধীনতাকামী সংগঠনটি। হামাসের একজন কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে রাশিয়ার দৈনিক কমেরস্যান্ট। খবর আল-জাজিরার।

শুক্রবার (২৭ অক্টোবর) আবু হামিদ নামে হামাসের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে রাশিয়ার দৈনিকটি জানায়, ৭ অক্টোবর যাদের বন্দি করা হয়েছিল তাদের গাজায় নেওয়া হয়েছিল। তাদের সবাইকে খুঁজতে সময়ের প্রয়োজন। কারণ, বেশ কয়েকটি ফিলিস্তিনি উপদল হামলা চালিয়েছিল। আর এই হামলার জন্য চলমান যুদ্ধ শুরু হয়।

বর্তমানে রাশিয়ায় রয়েছে হামাসের একটি প্রতিনিধি দল। ওই দলে রয়েছে আবু হামিদ। গতকাল বৃহস্পতিবার মস্কো যায় দলটি। আবু হামিদ বলেন, ‘আমরা যুদ্ধের প্রথম দিন থেকেই বেসামরিক জিম্মিদের মুক্তি দিতে চেয়েছিলাম।’ হামাসের এই কর্মকর্তা বলেন, ‘শতশত নাগরিক এবং বিভিন্ন ফিলিস্তিনি উপদলের কয়েক ডজন যোদ্ধা ১৯৪৮ সালে দখল করা অঞ্চলগুলোতে প্রবেশ করেছিল...তারা কয়েক ডজন লোককে বন্দি করেছিল যাদের বেশিরভাগই বেসামরিক। সমস্ত বন্দিদের খুঁজে পেতে আমাদের সময়ের প্রয়োজন।’

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় অন্তত ৫০ বন্দি নিহত হয়েছেন বলেও জানান এই হামাস কর্মকর্তা।

ইসরায়েল কর্তৃপক্ষের তথ্যমতে, গাজা উপত্যকা থেকে এখন পর্যন্ত ২০০ এর বেশি বন্দিকে মুক্তি দিয়েছে হামাস। গত সোমবার দুই ইসরায়েলি বৃদ্ধা নারীকে মুক্তি দিয়েছে তারা। বন্দি মুক্তিতে মধ্যস্থতা করছে মিসর ও কাতার।

আল-জাজিরা জানিয়েছে, গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় সাত হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। যার মধ্যে দুই ৯১৩ জনই শিশু। আর হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: