চীনের ‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে অব্যাহতি

আন্তর্জাতিক ডেস্ক | ২৪ অক্টোবর ২০২৩, ১৮:২৫

চীনের ‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে অব্যাহতি

মাসখানেকেরও বেশি সময় ধরেই খোঁজ পাওয়া যাচ্ছিল না চীনের প্রতিরক্ষামন্ত্রীকে লি শাংফুর। এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বিভিন্ন প্রতিবেদনও প্রকাশ পায়। এ খবরের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তাকে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে এএফপি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) প্রকাশিত প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রীকে অপসারণের পাশাপাশি পদচ্যুত হওয়া সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। শীর্ষ নেতৃত্বে রদবদলের অংশ হিসেবে এমনটি করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানিয়েছে, লি শাংফুকে স্টেট কাউন্সিলের সদস্যা ও প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়েছে। দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেসের ১৪তম স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া কিন গ্যাংকে স্টেট কাউন্সিল থেকে অপসারিত করা হয়েছে।

গত এপ্রিলে অন্তর্ধানে যাওয়ার পর চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে পদচ্যুত করা হয়েছিল। এর মাধ্যমে বেইজিংয়ে সম্ভাব্য অশান্তি স্পষ্ট হয়। একই মাসে চীনের রকেট ফোর্সের সাবেক প্রধান লি ইউচাওকেও অপসারিত করা হয়। এই ফোর্স দেশটির পারমাণবিক অস্ত্রাগারের তদারকি করে। পদচ্যুত করার আগে কয়েক সপ্তাহ তাকে জনসম্মুখে দেখা যায়নি। আর এবার লি শাংফুকে অপসারণ করা হলো।

গত আগস্টে একটি নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন লি শাংফু। গত ১৫ আগস্টের ওই সম্মেলনের ঠিক দুদিন পরে লির কয়েকটি ছবি প্রকাশ করে বেলারুশ সরকার। ওই ছবিতে দেখা যায়, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করছেন লি শাংফু।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন ট্রাম্প প্রশাসন লি শাংফুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কোনো মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠক করতে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি।


আপনার মূল্যবান মতামত দিন: